Hoop News

মুছে যাবে মহানগরীর আরেক ঐতিহ্য! কলকাতার বুকে চিরতরে বন্ধ হতে পারে ট্রাম

কলকাতার বহু পুরনো ঐতিহ্য হল ট্রাম (Kolkata Tram)। সমগ্র দেশ তথা এশিয়া মহাদেশের মধ্যে কলকাতায় প্রথম বৈদ্যুতিক পরিবহন পরিষেবা প্রদানকারী ট্রাম চালানো হয়েছিল। সেই পুরনো যুগ থেকে এখনো ট্রাম পরিষেবা চলে আসছে তিলোত্তমার বুকে। তবে আর হয়তো বেশিদিন নয়। চিরদিনের মতো ট্রাম পরিষেবা বিদায় নিতে চলেছে কলকাতা থেকে।

কলকাতা ট্রামের ইতিহাস

ঐতিহ্য এবং স্মৃতিতে জড়ানো শহর কলকাতা। আর এই ঐতিহ্যের মধ্যে অন্যতম হল ট্রাম। প্রথমে ঘোড়ায় টানা ট্রাম চললেও ১৯০২ সালে বৈদ্যুতিক ট্রাম পরিষেবা শুরু হয় শহরে। আজও উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় রয়ে গিয়েছে ট্রাম লাইন। নিয়মিত পরিষেবা দেয় ট্রাম। আধুনিকীকরণ হয়েছে সেখানেও। এসেছে শীতাতপনিয়ন্ত্রিত ট্রাম, সৌন্দর্যায়ন হয়েছে এই পরিবহন ব্যবস্থার। তবুও ‘পুরনো’ তকমা সরানো গেল না। এবার শহর থেকেই পাকাপাকিভাবে মুছে যেতে পারে ট্রাম পরিষেবার অস্তিত্ব।

সিদ্ধান্ত জানাবে সরকার

একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে ট্রাম নিয়ে রাজ্য সরকারের ভাবনা, নীতি জানতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। জানা গিয়েছে, এ বিষয়ে আপাতত নিয়মিত ভাবে শহরে ট্রাম পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। লিখিত ভাবে এবার তা আদালতে জানানো হবে বলে খবর। সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহেই রাজ্য সরকারের তরফে হলফনামা দিয়ে কলকাতা হাইকোর্টে সিদ্ধান্ত জানানো হতে পারে।

পুরোপুরি বন্ধ হয়ে যাবে ট্রাম?

উল্লেখ্য, বর্তমানে টালিগঞ্জ-বালিগঞ্জ, গড়িয়াহাট- ধর্মতলা ও ধর্মতলা- শ্যামবাজার এই তিনটি রুটে ট্রাম চলাচল করে। তবে সরকারের সিদ্ধান্তের ফলে এই রুটেও উঠে যেতে পারে ট্রাম। শুধুমাত্র ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত লুপ লাইনে থাকবে ট্রামের জয়রাইড। পর্যটকরা এই লাইনে ট্রামের আনন্দ নিতে পারবেন। তবে ট্রামের যাত্রীবাহী পরিষেবা আর নাও থাকতে পারে। যুগের সঙ্গে তামিল মিলিয়ে চলতে না পারার কারণেই মূলত বন্ধ হতে বসেছে ট্রাম পরিষেবা। দ্রুত গতির শহরে ট্রামের ঢিকঢিক গতি বড়ই বেমানান। উপরন্তু মাঝরাস্তায় খারাপ হয়ে গেলে তৈরি হয় যানজটের সমস্যায়। ট্রাম লাইনে চাকা পিছলে দুর্ঘটনার সংখ্যাও কম নয়। তাই সব মিলিয়ে এবার কলকাতা থেকে পাততাড়ি গোটাতে হচ্ছে ট্রামকে।

Related Articles