whatsapp channel

7th Pay Commission: DA নিয়ে আরো বড় সিদ্ধান্ত কেন্দ্রের, খুশির জোয়ারে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীরা

যেখানে রাজ্যবাসী কাঁদছে ৩% DA নিয়ে, সেখানে কেন্দ্রের কর্মচারীরা হাসছে ৪২% DA নিয়ে। এদিক থেকে দেখতে গেলে মোদির পাল্লা ভারী, যদিও সমস্ত বিরোধী দল জোট বেঁধেছে আসন্ন লোকসভা নির্বাচনে মোদি…

Avatar

Susmita Kundu

যেখানে রাজ্যবাসী কাঁদছে ৩% DA নিয়ে, সেখানে কেন্দ্রের কর্মচারীরা হাসছে ৪২% DA নিয়ে। এদিক থেকে দেখতে গেলে মোদির পাল্লা ভারী, যদিও সমস্ত বিরোধী দল জোট বেঁধেছে আসন্ন লোকসভা নির্বাচনে মোদি হটাও প্ল্যান নিয়ে। এর সময় উত্তর দেবে, হওয়া যেদিকে গরম থাকবে সেইদিকে জল গড়াবে। তবে আজকের প্রতিবেদন আপনাকে জানাবে কেন খুশি কেন্দ্রীয় কর্মচারীরা ও পেনশনভোগীরা। DA নিয়ে আরো কোন বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। জানবো বিস্তারিত।

7th pay commission অনুযায়ী, সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি হয় বছরে দুবার। এর মধ্যে, DA হল সেই সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর একটি অংশ মাত্র। মুদ্রাস্ফীতি হলেই DA বাড়ার সম্ভবনা থাকে। মুদ্রাস্ফীতির মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই মহার্ঘ ভাতা দেওয়া হয়। এককথায়, মুদ্রাস্ফীতি যত বেশি হয়, DA বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও ততটাই বেশি থাকে। তবে ডিএ কতটা বাড়বে তার জন্য নির্দিষ্ট গণনা পদ্ধতি রয়েছে।

ইতিমধ্যে, কেন্দ্রীয় কর্মচারীদের DA বেড়ে দাঁড়িয়েছে ৩৮% থেকে ৪২%। মিডিয়া রিপোর্ট অনুযায়ী এই DA আগামী দিনে বাড়তে পারে ৪৬%। অর্থাৎ, আরও ৪% বেশি! ধরে নেওয়া যাক একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মূল বেতন হল ১৮ হাজার টাকা। ৪২ শতাংশ হারে DA বাড়লে তার বেতন বেড়ে হচ্ছে ৭৫৬০ টাকা। অর্থাৎ মূল বেতনের সঙ্গে এই অঙ্ক যোগ হবে। এখন যদি DA ৪৬% হয়, তাহলে বাড়বে আরো ৮২৮০ টাকা। অর্থাৎ, প্রতি মাসে DA পাবেন ৮২৮০ টাকা।

শুধু DA বৃদ্ধি নয়, সরকার বাড়াতে পারে HRA। সর্বশেষ HRA ২০২১ সালের জুলাই মাসে বৃদ্ধি করা হয়েছিল এবং এটি ২৫ শতাংশ করা হয়েছিল। এবার ৫০ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সুতরাং, চলতি বছরেই সরকারি কর্মচারীরা ডবল আনন্দ পেতে চলেছে।

whatsapp logo