Advertisements

Business Idea: লাভজনক ক্যাটারিং ব্যবসা করতে চাইলে সহজ কয়েকটা টিপস মাথায় রাখুন

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

যদি একটু নিজের মতন করে ব্যবসা করতে চান, অল্প পুঁজি প্রয়োগে তাহলে আপনার জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে ক্যাটারিং এর ব্যবসা করা। চাকরি করার পাশাপাশি ইচ্ছা করলে ক্যাটারিং এর এই ব্যবসা আপনি কিন্তু বাড়িতে বসেই চালাতে পারেন। পাশাপাশি যাদের রান্না করার অনেক বেশি ন্যাক আছে তারা ইচ্ছা করলেই ক্যাটারিং সার্ভিস করতে পারেন। বেশি পয়সা রোজগারও হবে এছাড়া মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করেই আপনি সহজেই কিন্তু হাজার হাজার টাকা রোজগার করতে পারেন।

কোন কোন অনুষ্ঠানের জন্য বিশেষ কি কি পদ আপনি বানাতে পারবেন তার একটা প্রথমে লিস্ট করে নিতে হবে। স্কুল কলেজের অনুষ্ঠান, বিকাল বেলার অনুষ্ঠান, দুপুর বেলার অনুষ্ঠান, অন্নপ্রাশন, বিয়ে বাড়ি, শ্রাদ্ধ বাড়ি, পার্টি যে কোন অনুষ্ঠানের আলাদা আলাদা পদ হয়। প্রথমে পদের লিস্ট করে নেওয়া ভীষণ দরকার।

তারপরে আপনি কোন জায়গা থেকে ক্যাটারিং এর ব্যবসা শুরু করবেন, সেই স্থান নির্ণয় করতে হবে। এখানে ক্যাটারিং এর বেশ চাহিদা রয়েছে এমন জায়গায় ক্যাটারিং এর ব্যবসা শুরু করতে হবে। কোন অফিস, কোন স্কুলের সামনে দেখতে পারেন জায়গা।

জায়গার পাশাপাশি যেখানটা রান্না করবেন, সেই জায়গাটিও কিন্তু খুব সুন্দর করে সাজিয়ে নিতে হবে, অন্তত পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে, না হলে খাবার থেকে ইনফেকশন হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।

প্রথম শুরুতেই অনেক বেশি পরিমাণে অর্ডার নেবেন না। অল্প অল্প করে পাশের বাড়ির লোক আত্মীয়-স্বজনদের আপনার রান্না করা খাবার বা আপনার ক্যাটারিং এর খাবার খাইয়ে খাইয়ে দেখুন, তারা কি বলছে বা কি পরিবর্তন করতে বলছেন। যা যা পরিবর্তন করার সেগুলো করে নিয়ে তারপরে ব্যবসায় ঝাঁপিয়ে পড়ুন।

এরপরের কাজ হল খাবারের আইটেমগুলোর দাম নির্ধারণ করতে হবে। চারিদিকে হোটেল, রেস্টুরেন্ট এবং অন্যান্য ক্যাচারিং এর খাবারের কি রকম দাম তা একবার দেখে নিতে হবে এক কথায় বলতে পারেন যে সার্ভে করে নিতে হবে, তারপরে উপযুক্ত দাম বসাতে হবে, আপনার খাবারে তবে অতিরিক্ত দাম নির্ধারণ করা যাবে না।

কর্মী নিয়োগের বিষয়টি আপনাকে খেয়াল রাখতে হবে, অনেক বেশি দক্ষ কর্মী নিয়োগ করতে হবে। সেক্ষেত্রে যদি কম সংখ্যক কর্মী নিয়োগ করেন, তাহলে দক্ষতা দেখে নিতে হবে। আগে হোটেলে কাজ করেছে, এমন যদি অভিজ্ঞতা সম্পন্ন লোক পান, তাহলে তো কোন কথাই নেই।

তারপরে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল মার্কেটিং করা। শুধুমাত্র কাজ করলেই হবে না, সবাইকে তো জানাতে হবে, আপনি এমন অসাধারণ একটা ব্যবসা করছেন। সেক্ষেত্রে অফলাইন, অনলাইন নানা ভাবে মার্কেটিংয়ের কাজটি করেই ফেলুন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow