Finance News

DA Update: দীপাবলির আগেই বিরাট ঘোষণা রাজ্যের, সরকারি কর্মীদের জন্য কেন্দ্রের হারে ডিএ ও বোনাস

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি।

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নাম জুড়ে নিলো আরো একটি রাজ্যের সরকার। এবার উত্তরপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করল যোগী আদিত্যনাথের রাজ্য সরকার, যা উৎসবের মরশুমে রীতিমতো একটি সুখবর। এবার থেকে কেন্দ্রের হারে মহার্ঘভাতা পেয়ে যাবেন সেই রাজ্যের কর্মীরা।

সম্প্রতি, এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নিজের এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘এবার থেকে মূল বেতনের ৪৬% হারে মহার্ঘ ভাতা প্রদান করা হবে সমস্ত সরকারি কর্মচারী, সহায়তাপ্রাপ্ত শিক্ষা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, নগর সংস্থা, ইউজিসি কর্মচারী এবং পেনশনভোগীদের। তাঁরাই দেশের অগ্রগতিতে অবদান রাখছেন।’ জানা গেছে বর্ধিত হারে ডিএ পাবেন ১ জানুয়ারি ২০২৩ থেকে। এছাড়াও সমস্ত রাজ্য কর্মচারী (নন-গেজেটেড)/ওয়ার্ক চার্জড কর্মচারী, শিক্ষক, অশিক্ষক কর্মী এবং দৈনিক মজুরি কর্মীদের ৩০ দিনের বেতনের সমান বোনাস হিসেবে সর্বোচ্চ ৭ হাজার টাকার দেবে সরকার।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা