Advertisements

Income Tax: আয়কর আইনের এই ধারায় সমবায় সংস্থাকে আয়করের ছাড় দেওয়া হয়

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। ভারতে আয়কর আইনে নির্দিষ্ট কিছু শিল্পে বিনিয়োগকে উৎসাহিত করার জন্য বিভিন্ন মুনাফা যুক্ত ট্যাক্স ডিডাকশনের নিয়ম রয়েছে। এই ছাড়গুলি আয়কর আইন, ১৯৬১-র অধ্যায় VI-A-এর অধীনে ‘C’ শিরোনামে উল্লেখ করা হয়েছে।

হোটেল ব্যবসা, ছোট আকারের শিল্প উদ্যোগ, আবাসন প্রকল্প, রপ্তানি ব্যবসা এবং অবকাঠামো উন্নয়নের মতো নির্দিষ্ট শিল্পের মুনাফা এবং লাভের ক্ষেত্রে এই ছাড়গুলি ধারা 80H থেকে 80RRB-ধারার অধীনে উপলব্ধ। এই অধ্যায়ের অধীনে উপলব্ধ ডিডাকশনগুলির মধ্যে একটি হল সমবায় সমিতির আয় বা লাভের সাপেক্ষে ডিডাকশন, যা আয়কর আইনের ধারা 80P এর অধীনে প্রদত্ত। ধারা 80P-এর অধীনে আয়কর ছাড় কোনো ব্যক্তি বা অবিভক্ত পরিবার বা কোম্পানি এবং সংস্থাগুলির জন্য উপলব্ধ।

ধারা 80P এর অধীনে ছাড় এই ধারার অধীনে, সুনির্দিষ্ট কর্মকাণ্ডে নিয়োজিত একটি সমবায় সমিতির একটি নির্দিষ্ট আয়ের ডিডাকশন হিসাবে বিবেচিত হয় যদি এই জাতীয় আয় সমিতির মোট মোট আয়ের অন্তর্ভুক্ত হয়। ধারা 80P এর উদ্দেশ্যে একটি সমবায় সমিতির অর্থ একটি সমবায় সমিতি ধারা 80P এর উদ্দেশ্যে বিশেষভাবে সংজ্ঞায়িত করা হয়নি। যাইহোক, আয়কর আইন, ১৯৬১-র ধারা 2(19), একটি সমবায় সমিতিকে কো-অপারেটিভ সোসাইটি অ্যাক্ট।

পাশাপাশি, ধারা 80P একটি প্রাথমিক কৃষি ঋণ সমিতি বা একটি প্রাথমিক সমবায় কৃষি ও গ্রামীণ উন্নয়ন ব্যাঙ্ক। এক্ষেত্রে গ্রাহকদের ডিডাকশনের সুবিধা প্রত্যাহার করা হয়। সেই কারণে সমবায় ব্যাঙ্কগুলি বাণিজ্যিক ব্যাঙ্কগুলির সমতুল্য আচরণ করার অভিপ্রায়ে যারা এই ধরনের কোনও কর সুবিধা ভোগ করে না৷

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow