whatsapp channel

TDS: বিদেশি লেনদেন হলেই জমা দিতে হবে বিশেষ ট্যাক্স, নাহলেই পড়তে হবে আইনি ঝামেলায়

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Avatar

Debaprasad Mukherjee

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। ভারতে বিভিন্ন ধরণের আয়করের মধ্যে TDS হল অন্যতম। এই বিশেষ করে নিয়ে অনেকের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়।

ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স (TDS) হল আপনার আয় থেকে যে ট্যাক্স কাটা হয়। অনেক করদাতা বেতন বা বিনিয়োগ আয়ের টিডিএস দ্বারা সমস্যায় পড়েছেন। এটি এড়াতে, আপনি আয়কর বিভাগ থেকে ফেরতের জন্য ফর্মটি পূরণ করতে পারেন। এটি ছাড়াও, আরও অনেক ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে আপনি কর কর্তন এড়াতে পারেন। একটি সীমার পরে নির্দিষ্ট উৎস থেকে আয়ের উপর কর কাটা হয়, যাকে বলা হয় থ্রেশহোল্ড সীমা। TDS নির্ভর করে করদাতা কোন বন্ধনীর মধ্যে পড়েন। এর বাইরে TDS বিভিন্ন ধরনের আয়ের উপরও আলাদা।

TDS: বিদেশি লেনদেন হলেই জমা দিতে হবে বিশেষ ট্যাক্স, নাহলেই পড়তে হবে আইনি ঝামেলায়

সম্প্রতি, এই টিডিএস-এর বিষয়ে একটি বড়সড় আওডেট এসেছে। কিছুদিন আগেই একজন সফ্টওয়্যার ডেভেলপারকে এই ধরণের কর সংক্রান্ত একটি মামলার মুখোমুখি হতে হয়েছে। প্রশ্নাবলী সহ সংবিধিবদ্ধ নোটিশ আয়কর আইন, ১৯৬১ সালের 143(2) এবং 142(1), ITBA-এর মাধ্যমে অনলাইনে প্রয়োজনীয় তথ্য জমা দিতে বলা হয়েছিল যা ITBA-এর মাধ্যমে নির্ধারণকারী অনলাইনে যথাযথভাবে জমা দিয়েছিল৷ এবার এই বিষয়টি আয়কর দফতর পর্যবেক্ষণ করে দেখেছে যে মূল্যায়নকারী একাধিক সংস্থাকে বিভিন্ন বিদেশী রেমিট্যান্স করেছে এবং এই ধরনের অর্থপ্রদানের উপর কোন টিডিএস কাটা হয়নি। পাশাপাশি, তার প্রদত্ত অর্থের উপর টিডিএস না কাটার কারণে আইনের 40(a)(i) মুছে ফেলা হয়েছে।

TDS: বিদেশি লেনদেন হলেই জমা দিতে হবে বিশেষ ট্যাক্স, নাহলেই পড়তে হবে আইনি ঝামেলায়

এবার এই মামলায় রায় দিয়েছে আয়কর দফতরের বিশেষ আদালত। DTAA-তে FTS সম্পর্কিত একটি নির্দিষ্ট ধারার অনুপস্থিতি এবং DTAA-তে একটি ধারার অনুপস্থিতিতে আয়ের একটি নির্দিষ্ট আইটেমের সাথে লেনদেন না করার কারণে রেমিট্যান্সকে FTS-এর পরিধির মধ্যে আনা যাবে না বলে মনে করা হয়েছে। এছাড়াও বলা হয়েছে যে এই ধরণের অর্থপ্রদানকে অবশিষ্ট আয় হিসাবে বিবেচনা করা উচিত নয় বরং ব্যবসায়িক আয় হিসাবে বিবেচনা করা উচিত যা ভারতে অনাবাসীর অনুপস্থিতিতে ভারতে করের জন্য ধার্য নয়।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা