whatsapp channel

Bonus Update: পুজোর বোনাস হিসেবে বাড়তি টাকা দেবে রাজ্য, কবে মিলবে বোনাস!

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি। পশ্চিমবঙ্গেও চালু রয়েছে এমন ব্যবস্থা।

Advertisements

তবে মহার্ঘভাতা ছাড়াও রাজ্য সরকার সরকারি কর্মচারীদের আরো বিভিন্ন ধরণের এলাউন্স প্রদান করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হল বোনাস প্রদান ব্যবস্থা। পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা বছরে একবারই এই বোনাস পেয়ে থাকেন। তবে যেহেতু ধর্মীয় উৎসব অনুযায়ী বোনাস দেওয়া হয় থাকে, তাই ধর্ম অনুযায়ী এই বোনাস দুবার দেওয়া হয়। মুসলিমদের ক্ষেত্রে ঈদের আগে এবং হিন্দুদের ক্ষেত্রে দুর্গাপূজার আগে এই বোনাস দেওয়া হয়।

Advertisements

আর এবার এই বোনাসের বিষয়ে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য এসে গেল বড় আপডেট। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর (WBFIN) সরকারি কর্মচারীদের অ্যাড-হক বোনাস সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গত ২৮ শে মার্চ। উল্লেখ্য, এই ধরণের বোনাস মিলবে কর্মীদের বেতন অনুযায়ী। যেসব কর্মীরা ৩১ মার্চ ২০২৩-এর মধ্যে ৩৯ হাজার টাকার কম বেতন পাবেন, তারা বোনাস পাবেন। এক্ষেত্রে বেসিক পে এবং মহার্ঘভাতা মিলিয়ে এই হিসেব করা হয়। এছাড়াও গত আর্থিক বছরের পুরোপুরি কাজ করলে তবেই সেই কর্মী বোনাস পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

Advertisements

এবার দেখে নেওয়া যাক যে কত টাকা মিলবে বোনাস হিসেবে। সরকারের এই বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে, এ বছর বোনাসের পরিমাণ ৫,৩০০ টাকা করা হয়েছে। উল্লেখ্য, গতবছর এই বোনাসের পরিমাণ ছিল ৪,৮০০ টাকা। এই বছর ৫০০ টাকা বোনাস বাড়ানো হয়েছে। তবে যেসব কর্মীরা কম কাজ করেছেন, তাদের বোনাস সেই অনুপাতে নির্ণয় করা হবে। জানা গেছে, ঈদের আগের বোনাস ইতিমধ্যে দেওয়া হয়েছে। তবে পুজোর বোনাস পাওয়া যাবে আগামী ৩ অক্টোবর থেকে ৬ অক্টোবরের মধ্যে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা