Finance News

Tax Free FD: এইসব উপায়ে বিনিয়োগ করলে দিতে হয়না আয়কর, দেখে নিন এর অতিরিক্ত সুবিধাগুলি

নিজের কষ্টার্জিত টাকাকে ভবিষ্যতের জন্য সুরক্ষিতভাবে সঞ্চয় করার জন্য অনেকেই প্রথম এবং একমাত্র বিকল্প হিসেবে বেছে নেন ফিক্সড ডিপোজিটকে। বেশিরভাগ ফিক্সড ডিপোজিট অন্যান্য বিনিয়োগ ব্যবস্থার তুলনায় একটি সুরক্ষিত রিটার্ন এবং উচ্চ সুদের হার অফার করে। ফিক্সড ডিপোজিট স্কিমগুলি বিস্তৃত বিনিয়োগকারীদের চাহিদা মেটাতে বিভিন্ন মেয়াদ এবং আকারের সাথে আসে। স্বল্প মেয়াদের নিয়মিত এফডি ছাড়াও, কিছু এফডি রয়েছে যা ট্যাক্স সুবিধাও দেয়। এই প্রতিবেদনে জানবো সেই বিষয়েই।

সাধারণত, কর-সাশ্রয়ী ফিক্সড ডিপোজিটগুলি কমপক্ষে পাঁচ বছরের মেয়াদের সাথে আসে। আয়কর আইন, 1961-এর ধারা 80C-এর অধীনে অনেক ট্যাক্স সেভিং এফডি কর কর্তনের জন্য যোগ্য। আপনি যদি ট্যাক্স সেভিং ইনস্ট্রুমেন্টের মাধ্যমে আপনার পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করতে চান তাহলে ফিক্সড ডিপোজিটগুলিও একটি উপযুক্ত বিকল্প হতে পারে। ট্যাক্স সুবিধার জন্য একটি ফিক্সড ডিপোজিট স্কিম বেছে নেওয়ার আগে বৈশিষ্ট্য, মেয়াদপূর্তি সুবিধা, আমানতের মেয়াদ এবং সুদের হারের মতো কয়েকটি বিষয়ের মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ।

এবার জেনে নেওয়া যাক যে এই ট্যাক্স-সেভিং ফিক্সড ডিপোজিট আসলে কি। ফিক্সড ডিপোজিট হল একটি ব্যাঙ্ক বা NBFC দ্বারা প্রদত্ত স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী বিনিয়োগের বিকল্প, যেখানে আপনি একটি নির্দিষ্ট হারে সুদ পান। অন্যদিকে, ট্যাক্স-সেভিং এফডিগুলি আপনাকে আয়কর আইনের ধারা 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করতে আয়করের ছাড় দিয়ে থাকে। এটি স্বল্পমেয়াদী ফিক্সড ডিপোজিট থেকে আলাদা এবং পাঁচ বছরের লক ইন পিরিয়ড আছে। এই ফিক্সড ডিপোজিটগুলি পূর্ব-নির্ধারিত সুদের হারের আকারে ট্যাক্স সুবিধার পাশাপাশি গ্যারান্টিযুক্ত রিটার্ন প্রদান করে।

এবার জেনে নিন যে ট্যাক্স-সেভিং ফিক্সড ডিপোজিট কি অন্যান্য 80C বিনিয়োগের চেয়ে ভালো নাকি খারাপ। ট্যাক্স-সেভিং স্থায়ী আমানত দুটি জনপ্রিয় 80C বিনিয়োগ, যথা, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) এবং ইক্যুইটি-লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস) মিউচুয়াল ফান্ডের চেয়ে ভাল প্রমাণিত হতে পারে। ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিট পাঁচ বছরের লক-ইন পিরিয়ডের সাথে আসে, যা PPF-এর ১৫ বছরের লক-ইন পিরিয়ডের চেয়ে অনেক কম। যদিও একটি ELSS মিউচুয়াল ফান্ড তিন বছরের লক ইন পিরিয়ডের সাথে আসে। যদিও ELSS মিউচুয়াল ফান্ডের লক-ইন পিরিয়ড কম থাকে, তবে জড়িত ঝুঁকি অনেক বেশি কারণ এই ফান্ডগুলি স্টক মার্কেটে আপনার তহবিল বিনিয়োগ করে কাজ করে। বিপরীতভাবে, ট্যাক্স-সেভিং এফডিগুলি নির্দিষ্ট রিটার্ন সহ আসে এবং অনেক বেশি নিরাপদ।