whatsapp channel

Business Idea: মাত্র ৫ হাজার টাকা দিয়ে এই ব্যবসা শুরু করলেই মাসে ৩০ হাজার টাকা রোজগারের সুযোগ রয়েছে

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন 'স্টার্ট-আপ' করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই পরিবর্তন এসেছে বলে দেখা গেছে এক সমীক্ষায়। কিন্তু ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র পাঁচ হাজার টাকা থেকেই শুরু করতে পারবেন।

Advertisements

অতি অল্প খরচে আপনাকে যে ব্যবসার কথা বলা হচ্ছে, তা আসলে হল চায়ের ব্যবসা। না না, তৈরি করা চা বিক্রির কথা এখানে কিন্তু হচ্ছে না, এখানে বলা হচ্ছে চা লাটার ব্যবসার কথা। এমনিতেই আমাদের দেশে চায়ের জনপ্রিয়তা বিপুল। দোকান থেকে শুরু করে বাড়ি এমনকি নানা অফিস ও প্রতিষ্ঠান- সব জায়গাতেই মানুষ চা পান করে থাকেন। সেই কারণে চায়ের একটা বড়সড় বাজার রয়েছে দেশে। বিশেষ করে বাংলায় তো চায়ের বিক্রি সবথেকে বেশি হয়। তাই বাজারের কথা ভাবলে চা কিন্তু একটি লাভজনক ব্যবসা হতেই পারে।

Advertisements

এক্ষেত্রে আপনি আপনার সঞ্চয়ের স্বল্প কিছু টাকা বিনিয়োগ করেই ব্যবসা শুরু করতে পারেন। সেজন্য আপনাকে দার্জিলিং বা আসামে গিয়ে পাইকারি দামে চা পাতা কিনে নিয়ে আসতে হবে। যদিও পরবর্তী সময়ে শুধুমাত্র যোগাযোগ করেই মালের যোগান পেতে পারবেন। এক্ষেত্রে সাধারণ কালো পাতা চা আপনি সেখানে ১৮০ থেকে ২০০ টাকা প্রতি কেজি দরে কিনতে পারবেন। আর এই চা আপনি আপনার এলাকায় ২৭০ থেকে ৩৫০ টাকা প্রতি কেজিতে বিক্রি করতে পারবেন। দামি দার্জিলিং চা’ও ১০০০ টাকা কেজি দরে কিনে আপনি ২৫০০ টাকা প্রতি কেজি অবধি বিক্রি করতে পারবেন।

Advertisements

তবে এই ব্যবসার ক্ষেত্রে আপনাকে দুটি বিষয় মাথায় রাখতে হবে। প্রথমটি হল, মালের যোগান। ভালো চা ফ্যাক্টরি থেকে সরাসরি যোগাযোগ করে চা পাতা কিনলে অনেকটা কম দামেই পেয়ে যাবেন। এছাড়াও দ্বিতীয় বিষয়টি হল বিক্রির ঠিকানা। বেশ কিছু চায়ের দোকানে এর জন্য আপনাকে যোগাযোগ রাখতে হবে। অন্যান্য বিক্রেতার তুলনায় কিছুটা কম দামে আপনি বিক্রি করলে শুরুতে বাজার ধরতে সুবিধা হবে। তবে এই ব্যবসায় অনায়াসে মাসে ২৫ থেকে ৩০ হাজার টাকা রোজগার করতে পারবেন আপনি।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা