Advertisements

PM Kisan Yojna: কৃষকদের জন্য সুখবর, খুব শীঘ্রই মোটা টাকা ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

কেন্দ্রের সরকারের যতগুলি জনদরদী প্রকল্প চালু রয়েছে তার মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্প (PM Kishan Samman Yojna)। দেশের কৃষক বন্ধুরা যারা অবিরত পরিশ্রম করে ফলান সোনার ফসল, যাদের জন্য দেশের অর্থনৈতিক ব্যবস্থার ভিত্তি মজবুত রয়েছে, তাদের সুবিধার জন্য এই প্রকল্পের মাধ্যমে প্রতি বছরে আর্থিক সাহায্য তুলে দেওয়া হয় কৃষকদের হাতে। এই সরকারি প্রকল্পে বছর বছর কয়েক কিস্তিতে টাকা ঢোকে কৃষক বন্ধুদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

কী এই প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনা?

২০১৯ সালে কেন্দ্রীয় সরকারের শুরু করা এই প্রধানমন্ত্রী কিষান যোজনা প্রকল্পের আওতায় এখনও পর্যন্ত লক্ষ লক্ষ কৃষক নাম নথিভুক্ত করেছেন এবং আর্থিক সাহায্য পেয়ে লাভবান হচ্ছেন। এই প্রকল্পের অধীনে উপভোক্তারা প্রতি বছর ৬০০০ টাকা করে পেয়ে থাকেন যা সরাসরি দেওয়া হয় তাদের নামে রেজিস্টার্ড ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বছরে তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়। প্রথম কিস্তি ঢোকে এপ্রিল থেকে জুন মাসের মধ্যে। দ্বিতীয় কিস্তির টাকা ঢোকে অগাস্ট থেকে নভেম্বর মাসের মধ্যে আর তৃতীয় কিস্তির টাকা ঢোকে ডিসেম্বর থেকে পরের বছর মার্চ মাসের মধ্যে। এখনো পর্যন্ত এই প্রকল্পের আওতায় ১৬ টি কিস্তির টাকা পেয়েছেন কৃষকরা। শোনা যাচ্ছে, ১৭ তম কিস্তিতে টাকা ছাড়াও আরো কিছু সুবিধা পেতে চলেছেন কৃষকরা।

বাড়ছে আরো একটি সুবিধা

এ বছর থেকে আরো একটি কিস্তি বাড়িয়ে মোট চারটি কিস্তি করা হয়েছে। অর্থাৎ মোট ৮ হাজার টাকা পেতে চলেছেন কৃষকরা। সঙ্গে যুক্ত হচ্ছে আরো একটি সুবিধা এই প্রকল্পের উপভোক্তাদের জন্য চালু হচ্ছে নতুন কিষান সমৃদ্ধি কেন্দ্র, যেখানে এই প্রকল্প সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করা হবে। সারা দেশে এমন ১ লক্ষ ২৫ হাজার কিষান সমৃদ্ধি কেন্দ্র খোলা হবে।

কবে ঢুকবে ১৭ তম কিস্তির টাকা?

চলতি বছর ফেব্রুয়ারি মাসে ঢুকেছে কিষান সমৃদ্ধি যোজনার ১৬ তম কিস্তির টাকা। এবার ১৭ তম কিস্তির টাকা পাওয়ার অপেক্ষায় কৃষকরা। যারা ই কেওয়াইসি জমা করেছেন তারাই পাবেন এই কিস্তির টাকা। নির্বাচন বিধি চালু থাকায় এখনো টাকা ঢুকতে পারেনি। তবে কেন্দ্রে নতুন সরকার গঠন হতেই টাকা ঢুকতে শুরু করবে বলে আশাবাদী উপভোক্তারা।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow