whatsapp channel

Business Idea: বাড়ির ছোট রুম থেকেই শুরু করুন এই ব্যবসা, চোখ বন্ধ করে মাসে রোজগার হবে ৫০ হাজার টাকা

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

Advertisements

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। তবে আপনি যদি গ্রাম বা মফঃস্বলের বাসিন্দা হন, তাহলে এই ব্যবসা আপনাকে বিপুল উপার্জনের সুযোগ প্রদান করে। কারণ এই ব্যবসা সুর করার জন্য বড় শহরে জায়গা না পেতেও পারেন আপনি।আর এই লাভজনক ব্যবসাটি হল মুদির দোকানের ব্যবসা। গ্রাম বা ছোট শহরে ছর পরিসরে কম বিনিয়োগ করে ধীরে ধীরে এই ব্যবসা বাড়াতে পারলেই একদিন লাভ হবে অনেক টাকা।

Advertisements

এবার দেখুন যে কিভাবে এই ব্যাবসা শুরু করতে পারবেন। এই ব্যবসা ছোট পরিসরে শুরু করার জন্য একটি ছোট রুম দরকার। এবার আপনার বাড়িতে বাইরের রাস্তামুখী কোনো রুম থাকলে সেখানেই এই ব্যবসা শুরু করতে পারবেন। বহির্মুখী দরজা না থাকলে প্রয়োজনে দরজা কেটে নিন। এতে ঘরভাড়ার খরচ বেঁচে যাবে আপনার। তবে আপনি বড় পরিসরে এই ব্যবসা করতে চাইলে সেক্ষেত্রে ভালো লোকেশনে একটি উপযুক্ত ঘর ভাড়া নিতে হবে।

Advertisements

এই মুদির দোকানের ব্যবসা মূলত জনপ্রিয়তার উপর নির্ভর করে। তাই যত বেশি জনপ্রিয় হবে আপনার দোকান, তত বেশি খদ্দের আসবে দোকানে। এক্ষেত্রে শুরুতে কিছু অফার বা ডিসকাউন্ট দিতে পারেন। এই বিষয়ে চিনি বা চাল বা এমন কোনো দ্রব্য যেগুলি ওজন করে বিক্রি করা যায়, তার দাম অন্য সব দোকানের দামে তুলনায় কিছুটা কম রেখে এইভাবে প্রচার করুন। এভাবেই ধীরে ধীরে খদ্দের অপনার দোকানমুখী হবেন। এইভাবে প্রতিদিন ১ হাজার টাকা রোজগার করা যাবে। সেভাবে মাসে অনায়াসে ২৫ থেকে ৩০ হাজার টাকা রোজগারের সুযোগ থাকছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা