whatsapp channel

PM Kisan Yojna: এই ছোট্ট কাজটি করলেই ১৫ জুলাইয়ের মধ্যে আপনার অ্যাকাউন্টে ঢুকে যাবে ২ হাজার টাকা

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রনল্পের অধীনস্থ কৃষকদের জন্য আসতে চলেছে সুখবর। আপনিও কিভাবে এই সুযোগ লাভ করতে পারবেন? বিস্তারিত দেখুন এই প্রতিবেদনে।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র অধীনে, পরবর্তী অর্থাৎ ১৪ তম কিস্তি শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে। এই কিস্তিতেও আগের মতোই ২,০০০ টাকা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। ফলে বলাই যায় যে এই প্রকল্পের সাথে যুক্ত ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের কিস্তির অপেক্ষার অবসান হতে চলেছে শীঘ্রই। উল্লেখ্য, কেন্দ্র সরকার এখনো পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে অ্যাকাউন্টে ২ হাজার টাকার ১৩ টি কিস্তি জমা করেছে। আর এখন মনে করা হচ্ছে যে আগামী ১৫ ই জুলাইয়ের মধ্যে ১৪ তম কিস্তিটিও দিয়ে দেওয়া হবে।

তবে এই যোজনার লাভ আপনি কিভাবে নিতে পারবেন? এর জন্য আপনাকে একটি ছোট্ট কাজ করে ফেলতে হবে। কেন্দ্র সরকার বর্তমানে এই প্রকল্পের সাথে যুক্ত কৃষকদের ই-কেওয়াইসি করা আবশ্যক করেছে। আপনি যদি এই কাজটি না করেন তবে আপনাকে সমস্যায় পড়তে হবে। উল্লেখ্য ১৩ তম কিস্তির টাকাও সেইসব কৃষকরা পাননি ই-কেওয়াইসি করেননি।

তবে এই কাজটি আপনিও খুব সহজে করে নিতে পারবেন। এটি অনলাইনে করে ফেলা যায়। তাই বাড়িতে বসেও এই কাজটি করা যাবে, অথবা আপনি তথ্যমিত্র কেন্দ্রে গিয়েও কাজটি করতে পারবেন। এর জন্য আপনার প্রয়োজনীয় নথিগুলি হল আধার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্কের পাশবইয়ের প্রতিলিপি। এছাড়াও আপনার জমির কাগজপত্র আপনাকে এর সঙ্গে দিতে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা