Finance News

7th Pay Commission: আগামী মাসেই চালু হচ্ছে নতুন বেতন কমিশন, দীপাবলির আগেই বড় ঘোষণা রাজ্য সরকারের

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নাম জুড়ে নিলো আরো একটি রাজ্যের সরকার। এবার কর্ণাটক রাজ্যের একটি বিশেষ সরকারি দফতরের অধীনস্থ কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা হল, যা রীতিমতো উৎসবের মরশুমে সুখবর।

জানা গেছে, এই নভেম্বর থেকেই ডিএ বৃদ্ধি হতে চলেছে এই রাজ্যের সরকারি কর্মীদের। তবে সেই রাজ্যে এই দাবি ছিল দীর্ঘদিনের। গত বছরে সপ্তম বেতন কমিশনের দাবিতে সরকারের ওপরে চাপ বাড়িয়েছিলেন কর্ণাটকের সরকারি কর্মীরা। তবে ভোটের আগে তাদের খুশি করতে এই বিষয়ে তাদের আশ্বস্ত করেছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী। কিন্তু ভোটে তিনি হেরে যান। বলতে জিতে ক্ষমতায় আসে কিংরেসের সিদ্দারামাইয়া সরকার। আর এবাট এই সরকারই রাজ্যের সরকারি কর্মীদের জন্য সপ্তম বেতন কমিশন চালু করতে চলেছে।

এই বিষয়ে সম্প্রতি বড়সড় ঘোষণা করেন কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী জি পরমেশ্বর। সম্প্রতি, সরকারি কর্মীদের ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে তিনি বলেন, “বেতন কমিশনের কমিটিকে আমরা বলেছি যাতে আগামী মাসের মধ্যেই তারা তাদের রিপোর্ট এবং প্রস্তাবনা জমা করে সরকারের কাছে। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ইতিমধ্যেই আশ্বস্ত করেছেন যে তিনি এই কমিশনের সুপারিশ অনুযায়ী পদক্ষেপ করবেন। সরকারি কর্মীদের চিন্তা করার কোনও কারণ নেই। সপ্তম বেতন কমিশন কার্যকর করা হবে।”

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা