whatsapp channel
Finance NewsHoop News

বকেয়া HRA পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা, আশ্বাস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

অনেকদিন ধরেই আটকে ছিল বকেয়া টাকা, কোনোভাবেই স্যালারির সঙ্গে যোগ হচ্ছিল না এই অঙ্ক। এতে করে সমস্যার মুখোমুখি হয় বহু রাজ্য সরকারের স্কুল টিচাররা। কিন্তু, আদালতের রায় অনুযায়ী এবারে বকেয়া HRA পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। চলুন জানি বিস্তারিত।

আশ্বাস দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারে বকেয়া HRA (House Rent Allowance) পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। আগামী দুই সপ্তাহের মধ্যে HRA মিটিয়ে দেওয়া হবে বলে সূত্রের খবর। কেন এত তড়িঘড়ি করে এই বকেয়া টাকা ফেরত দিচ্ছে সরকার? কেন এতদিন দেওয়া হয়নি এই টাকা? সূত্রের খবর, কলকাতা হাইকোর্টে(Calcutta High Court) মামলা দায়ের করেছিলেন, পৌলমী বসু এই HRA কে কেন্দ্র করে। আদালত অবমাননা করে রাজ্য সরকার। এরপরে কলকাতা হাইকোর্ট চাপ বাড়াতে HRA মিটিয়ে দেওয়ার প্রস্তাব দেয় রাজ্য সরকার।

ঘটনার গভীরে গেলে জানা যাচ্ছে, ২০০৯ সালে, Revision of Pay and Allowances (ROPA) আইনে বলা হয় যে স্বামী এবং স্ত্রী উভয়ই চাকুরিরত হলে, দু’জনের মিলিত বাড়িভাড়া ভাতা বা House Rent Allowance হবে মাসিক ৬০০০ টাকার মধ্যে। এমনকি দুইজনের একজন যদি বেসরকারি ক্ষেত্রে চাকরি করেন ও সেখান থেকে যদি বেশি HRA পান তাহলে অপরজন সরকারি কর্মচারী হলেও কম পরিমাণে HRA পাবেন। কিন্তু, ২০১৯ সালে নতুন আইন অনুযায়ী সেই ৬ হাজার টাকার পরিমাণ বেড়ে দাড়ায় ১২ হাজার টাকায়। ২০২১ সালে এক মামলায় আদালত পুরনো নিয়মটি বাতিল করে। এরপরেও, কর্মচারীরা House Rent Allowance পায়নি।

আদালত মারফত খবর, স্কুল শিক্ষকদের বকেয়া HRA না পাওয়ার পিছনে রয়েছে বেশ কিছু স্কুল পরিদর্শক অর্থাৎ DI বা District Inspector। মূলত, DI-দের ঢিলেমিতে এই House Rent Allowance প্রক্রিয়া শুরু করতে পারেনি বলে রাজ্য সরকার সূত্রে খবর। খুব শীঘ্রই এই ব্যাপারটি খতিয়ে দেখা হবে এবং উপযুক্ত বিচার হবে। তবে, শান্তির খবর এই যে কর্মচারীরা পাচ্ছেন তাদের বকেয়া টাকার পরিমাণ।

whatsapp logo