whatsapp channel

Weather: বিকেলে তুমুল ঝড়বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে, আগামী সপ্তাহেই কড়া সতর্কতা রাজ্যে ‘বর্ষামঙ্গল’!

বিগত কয়েকসপ্তাহ ধরেই রাজ্যজুড়ে চলছিল গ্রীষ্মের স্লগ-ওভারের দাপুটে ইনিংস। এই চরম দাবদাহে গত কয়েকদিন পুড়েছে রাজ্যের একাধিক জেলা। মে মাসের শেষ থেকেই ঘূর্ণিঝড় 'মোকা' আতঙ্ক কেটে যাওয়ার পরেই কলকাতা সহ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকসপ্তাহ ধরেই রাজ্যজুড়ে চলছিল গ্রীষ্মের স্লগ-ওভারের দাপুটে ইনিংস। এই চরম দাবদাহে গত কয়েকদিন পুড়েছে রাজ্যের একাধিক জেলা। মে মাসের শেষ থেকেই ঘূর্ণিঝড় ‘মোকা’ আতঙ্ক কেটে যাওয়ার পরেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয় তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের রেশ ছুঁয়ে যায় উত্তরবঙ্গকেও। তবে জুনের প্রথম সপ্তাহেই উত্তরবঙ্গে ফিরেছে স্বস্তি। কিন্তু দক্ষিণবঙ্গে যেন কাটছেই না অস্বস্তি।

উত্তরবঙ্গ জুড়ে বিগত এক সপ্তাহ ধরে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। বর্ষার বৃষ্টি হচ্ছে সিকিমেও। অন্যদিকে একইসঙ্গে দক্ষিণবঙ্গ জুড়ে চলছে তীব্র দাবদাহ। তবে এবার দক্ষিণবঙ্গের দরজায় যেন কড়া নাড়ছে বর্ষা। কারণ আগামী সপ্তাহের শুরু থেকেই স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা। কবে থেকে বাংলায় শুরু হবে বর্ষা, এই প্রতিবেদনে দেখে নিন বিস্তারিত।

■ দক্ষিণবঙ্গে বর্ষার আপডেট: চলতি বছর ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর কারণেই দেরিতে আসছে বর্ষা। এদিকে হাওয়া অফিস সূত্রে খবর, প্রায় ৭২ ঘণ্টা মালদায় আটকে মৌসুমী বায়ু। তবে আগামী ১৯ তারিখ অর্থাৎ সোমবার থেকে তা অগ্রসর হওয়া শুরু করবে এবং ২১ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। ফলে ১৮ থেকে ২০ তারিখের মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

■ কলকাতার আবহাওয়া: গত কয়েকদিনে রীতিমতো গরমে নাজেহাল অবস্থা হয়েছিল শহরবাসীর। তাপমাত্রা একধাক্কায় ৩৮ ডিগ্রি ছুঁয়েছিল। তবে ছুটির দিন শহরবাসীর জন্য সুখবর শোনালো হাওয়া অফিস। আজ কলকাতায় রয়েছে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি তাপমাত্রাও কিছুটা কমবে বলে জানা গেছে। আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি ও ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবো সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৯ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: শুধু কলকাতা নয়, ছুটির দিনে স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলার বিক্ষিপ্ত অংশে। একইসঙ্গে এইসব জেলায় আজ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। যদিও আজ বেশ কিছু জেলায় রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আজও তীব্র গরম জারি থাকবে, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: গত সপ্তাহ থেকেই উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। সেখানে একাধিক জেলায় চলছে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, রবিবার ছুটির দিনে ভিজবে দার্জিলিং। সেখানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এছাড়াও জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারেও হতে পারে ভারী বৃষ্টি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা