whatsapp channel

Govt Loan: ব্যবসা শুরুর আগেই মূলধন নিয়ে চিন্তা! নো টেনশন, এই উপায়ে লোন দেবে রাজ্য সরকার

বর্তমান সময়ে চাকরির বন্ধন থেকে মুক্তি পেতে চাইছেন অনেকেই। তাই আজকালকার দিনে ভারতের নাগরিকদের মধ্যে ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। মূলধন অনুযায়ী সকলেই এখন ব্যবসার কথা চিন্তাভাবনা করছেন। কেউ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে চাকরির বন্ধন থেকে মুক্তি পেতে চাইছেন অনেকেই। তাই আজকালকার দিনে ভারতের নাগরিকদের মধ্যে ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। মূলধন অনুযায়ী সকলেই এখন ব্যবসার কথা চিন্তাভাবনা করছেন। কেউ কেউ যেমন বেশি মূলধন নিয়ে বড়সড় ব্যবসায় নামার কথা ভাবছেন, তেমনই আবার অনেকে ছোটখাটো অঙ্কের মূলধন নিয়ে বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। তাই অনেকের মতে আগামী প্রজন্ম হয়তো ভারতের বুকে এক অন্য স্বনির্ভর শিল্পবিপ্লব দেখতে চলেছে।

আপনার মনেও হয়তো এসেছে এমন কিছু চিন্তাভাবনা। কিন্তু ব্যবসা তো আর মুখের কথা নয়। কারণ ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। যেকোনো ব্যবসা শুরু করার আগে প্রধান বিষয় হল তার মূলধন জোগাড়। শুধুমাত্র মূলধনের অভাবে অনেক ভালো ভালো পরিকল্পনা মাঠেই মারা যায়। অনেকেই ভালো কিছু ভেবেও ব্যবসা শুরু করতে পারেন না শুধুমাত্র টাকার অভাবে। তবে এবার থেকে ছোট উদ্যোগপতীদের এই চিন্তা থেকে মুক্তি দেওয়ার ব্যয়ে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে সরকার। এবার থেকে মূলধন নিয়ে আর চিন্তা করতে হবেনা।

সম্প্রতি, রাজ্য সরকার রাজ্যের নানা ছোট উদ্যোগকে বড় করে তোলার জন্য আর্থিক সাহায্য করার করহ ঘোষণা করেছে। অর্থাৎ ভালো ব্যবসার পরিকল্পনা থাকলেই এবার থেকে আর মূলধন নিয়ে ভাবতে হবেনা। রাজ্য সরকারের এই প্রকল্পের অধীনে শুরুতেই ১০ লক্ষ টাকার ঋণ পেয়ে যাবেন উদ্যোগপতী। এবার সেই মুলধনকে কাজে লাগিয়ে ব্যবসা বড় করতে পারলেই ফের লোন পাওয়ার সুযোগ থাকছে তাদের জন্য। কারণ ব্যবসা বাড়াতে এর পরের পর্যায়ে ২৫ লক্ষ টাকার ঋণ দেবে রাজ্য। আর এই ঋণ পরিশোধ করতে খুব কম পরিমানে সুদ দিতে হবে ঋণগ্রাহককে।

তবে এই লোন নিয়ে কি ব্যবসা করা যাবে? একথা হয়তো ভাবছেন আপনি! তাহলে বলে রাখি, বেশ কিছু ছোট ব্যবসা শুরুর আগেই এই ঋণ পাওয়া যাবে সরকারের কোষাগার থেকে। এক্ষেত্রে কিফহু ব্যবসাকে উল্লেখ করে দেওয়া হয়েছে মমতা সরকারের তরফে। সেই তালিকা মারফত জানা গেছে এবার থেকে চালকল, তেলকল, মশলা, কেক, পেস্ট্রি, পাউরুটি, বেকারি আইটেম, সবজি, মধু, মাশরুম, দুধ সহ বহু ব্যবসা করার ক্ষেত্রে সরকারের এই ঋণ পাওয়া যাবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা