Business idea: ছোট আকারে কম খরচে শুরু করুন ডেয়ারী ফার্ম, প্রতিমাসে আয় হবে হাজার হাজার টাকা

Avatar

Sourish Das

আজকের দিনে সবাই চাকরি ছেড়ে নিজের একটা ব্যবসা করতে চাইছেন। এই মুহূর্তে যখন চারিদিকে চাকরির এত আকাল, সেই জায়গায় দাড়িয়ে ব্যবসা করা সব থেকে ভালো উপায় টাকা রোজগারের। এতে আপনাকে কোন কোম্পানির হয়ে পরিশ্রম করতে হয় না। তার পাশাপাশি আপনার নিজের ব্যবসার মালিক আপনি নিজে থাকেন। কিন্তু ব্যবসা করার জন্য সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো মূলধন। পকেটে যদি আপনার পয়সা থাকে তাহলে যে কোন একটা ব্যবসা আপনি শুরু করতেই পারেন। কিন্তু, ব্যবসা করার আগে কিছু বিষয়ে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। কোন ব্যবসা করবেন আর কোন ব্যবসা করবেন না সেটাও আগে থেকে ভেবে রাখতে হবে আপনাকে। আজ আপনার জন্য আমরা সেরকমই একটি ভাল বিজনেস আইডিয়া নিয়ে এসেছি যেখানে আপনি বিনিয়োগ করলে ভালো টাকা রোজগার করতে পারবেন।

এই ব্যবসা হলো মূলত খামার তৈরির ব্যবসা। তবে পকেটে টাকা থাকলে একটা ফার্ম আপনি চালাতেই পারেন। তবে এই ফার্মের ব্যবসা শুরু করার আগে কিছু ব্যাপারে বিবেচনা করা দরকার যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফার্মের জায়গা কোথায়, গরুর খাবারের দাম, কত দুধের দাম, কত দুধ বিক্রি সহজে করা যায় কিনা ডাক্তার আছে কিনা, সবকিছুই আপনাকে আগে থেকে বিচার করে নিতে হবে। যদি আপনি ফার্ম তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু গরু কিনতে হবে। এই গরুর দামও খুব একটা কম হয় না। তাই আমরা আপনাকে কিছু এমন উপায়ে বলবো যার মাধ্যমে খুব সহজে আপনি কম খরচে এই ব্যবসা করতে পারেন।

যদি আপনি ৩ লক্ষ ৮০ হাজার টাকার বাজেট নিয়ে এই ফার্ম তৈরির ব্যবসায় নামতে পারেন তাহলে আপনার লাভ অনেক বেশি হবে। এতে আপনি ১৫ লিটার দুধের গরু কিনতে পারবেন দুটি। এর পাশাপাশি ৩০ ফুট বাই ১৫ ফুটের একটি গোয়াল ঘর তৈরি করতে পারবেন। তার সঙ্গেই ইলেকট্রিক আর জলের ব্যবস্থা রাখতে পারবেন। তবে এর সাথেই যেটা প্রয়োজন সেটা হল মাসিক আয় ব্যায়ের হিসাব। যদি দুটি গরু থেকে ২০ লিটার করে প্রতিদিন দুধ আসে তাহলে প্রতিদিন আপনি ১০০০ টাকা আয় করতে পারবেন। তাহলে আপনার মাসিক আয় হবে ৩০ হাজার টাকা। তবে, মাসের প্রথম দিকে আয় আপনার বেশি হবে কারণ মাসের প্রথম দিকে গরুর দুধের পরিমাণ বেশি থাকে এবং ধীরে ধীরে পরে কমতে থাকে। তাই যদি আপনি ১৫ লিটার দুধের গরু কেনেন, তাহলে গড় পড়তা প্রতিদিন ১০ লিটার মত দুধ আপনি পাবেন।

এছাড়াও কর্মচারীদের মাসিক বেতন মোটামুটি ধরুন ৭০০০ টাকা। প্রতি গরুর খাবারের খরচ ১৫০ টাকা করে প্রতিদিন। মাসিক খরচ হবে মোটামুটি ৯০০০ টাকা করে। ওষুধ এবং অন্যান্য কারণে ২০০০ টাকা আপনার খরচ হবে। তাহলে দুটি গরুর পিছনে আপনার খরচ হবে মোটামুটি ১৮ থেকে ২০ হাজার টাকা। তাহলে সে ক্ষেত্রে আপনার যদি ৩০ হাজার টাকা দুধ বিক্রি করে আয় হয়, তাহলে প্রতি মাসে ১২০০০ টাকা আপনি এককালীন লাভ করতে পারেন। আপনি যদি ৩ লক্ষ ৮০ হাজার টাকা বাজেট নিয়ে নামতে পারেন তাহলে ২ বছর ৭ মাসে আপনার খরচ উঠে আসবে। দ্বিতীয় পদক্ষেপে আপনাকে ৮ মাস পরে আবার দুটো গরু কিনতে হবে। সেই সার্কেল যখন এগোবে, তখন আপনাকে আর সেই গরুদের জন্য নিজের পকেট থেকে টাকা খরচ করতে হবে না। তবে যদি কোনদিন গরুর কোন দুর্ঘটনা হয়, তাহলে কিন্তু ক্ষতি হতে পারে। তাই সবদিকে চিন্তা করে আপনি একটা ডেইরি ফার্ম খুলতেই পারেন যদি আপনার কাছে ভালো টাকা থাকে। এই ব্যবসা খুব একটা কম বিনিয়োগের ব্যবসা নয়। ফার্মের ব্যবসা শুরু করতে গেলে আপনার খরচ হবে ভালো মতো। তাই দেখেশুনে তবে এই ব্যবসায় নামবেন।

whatsapp logo