whatsapp channel

রাজ্য সরকারি কর্মীদের DA প্রসঙ্গ নিয়ে বড় মন্তব্য করলেন মমতা বন্দ্যোপাধ্যায়, জানালেন রাজ্যের DA পলিসির কথা

রাজ্য সরকারি কর্মীদের DA মামলা শুরু হয়েছে দীর্ঘদিন আগেই। অনেক আন্দোলনের পর বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের এই DA মামলা এখন সুপ্রিম কোর্টের বিচারাধীন। এখনও রাজ্য সরকারি কর্মী এবং শিক্ষকদের একাংশ…

Avatar

Sourish Das

রাজ্য সরকারি কর্মীদের DA মামলা শুরু হয়েছে দীর্ঘদিন আগেই। অনেক আন্দোলনের পর বর্তমানে রাজ্য সরকারি কর্মীদের এই DA মামলা এখন সুপ্রিম কোর্টের বিচারাধীন। এখনও রাজ্য সরকারি কর্মী এবং শিক্ষকদের একাংশ বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে শহীদ মিনার চত্বরে আন্দোলন করে যাচ্ছেন। তাদের দাবি একটাই যে DA দিতে হবে রাজ্য সরকারি কর্মীদের। অন্যদিকে আবার পুজোর আগে আবার DA বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এমন পরিস্থিতির মাঝেই এবার রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা প্রসঙ্গ মন্তব্য করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি ঝাড়গ্রামে এক জনসভায় অংশগ্রহণ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সেই জনসভা থেকেই উপস্থিত জনতার সামনে কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলে ঝাঁঝালো বার্তা দিয়েছেন। তিনি দাবি করেছেন, “একাধিক প্রকল্পের টাকা কেন্দ্রীয় সরকার আটকে দিয়েছে। বঞ্চিত হচ্ছে রাজ্য সরকার।” এছাড়াও DA প্রসঙ্গ টেনে এনে তিনি কেন্দ্রীয় সরকারকে এক হাত নিয়ে বলেছেন, “শুধু ভোটের আগে কেন্দ্রীয় সরকার তাদের কর্মীদের DA বাড়িয়ে দেয়। কারণ কেন্দ্রীয় সরকারী কর্মীদের চাকরি ও রাজ্য সরকারি কর্মীদের চাকরির মধ্যে পার্থক্য আছে। কেন্দ্রীয় সরকারের চাকরির পলিসি আলাদা। রাজ্য সরকারের আবার চাকরির পলিসি আলাদা। কেন্দ্রের হাতে রিজার্ভ ব্যাংক রয়েছে। কেন্দ্র সরকার রাজ্যকে স্কলারশিপের টাকা দিচ্ছে না, রাস্তার টাকা দিচ্ছে না। সেই টাকা দিয়ে DA দিচ্ছে।”

তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যের চরম বিরোধিতা করেছেন রাজ্য সরকারি কর্মীদের সংগঠনগুলি। তারা সুপ্রিম কোর্টের মামলায় স্পষ্ট জানিয়েছেন যে মুখ্যমন্ত্রী যে পলিসির কথা বলছে তা সম্পূর্ণ মিথ্যা। কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা দেয় সেটা ১ ই জানুয়ারি এবং ১ ই জুলাই। এর সাথে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। আর কেন্দ্রীয় সরকার নিজেদের ইচ্ছামত দেয় না। সবই চলে AICPI এর হিসেব অনুযায়ী। এছাড়াও এই সংগঠন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতা করে বলেছেন যে রাজ্য সরকারের ডিএ দেয়ার যদি কোন পলিসি থাকে, তাহলে তারা আদালতে কেন জানায়নি সেটা। SAT তো চেয়েছিল রাজ্যের কাছে জানতে যে তারা কি চায়। তখন তো রাজ্য সরকার বলতে পারেনি। আসলে মুখ্যমন্ত্রী এখন এগুলো মানুষকে বিভ্রান্ত করার জন্য বলছেন।

আর ‘কেন্দ্রের রিজার্ভ ব্যাংক রয়েছে‘, এই প্রসঙ্গ তুলে সংগ্রামী যৌথ মঞ্চের নেতা নির্ঝর কুন্ডু জানিয়েছেন, ‘মুখ্যমন্ত্রী বলছেন কেন্দ্র সরকারের রিজার্ভ ব্যাংক আছে। কিন্তু যে রাজ্য সরকারগুলি ডিএ মেটাচ্ছে সরকারি কর্মীদের তাদের তো আর নেই রিজার্ভ ব্যাংক। তাহলে তারা কিভাবে দিচ্ছে মহার্ঘ ভাতা‘ তিনি আরো যোগ করে কটাক্ষের সুরে বলেছেন যে মুখ্যমন্ত্রীর কেন্দ্রের কাছে আবেদন জানানো উচিত যাতে মোদি সরকার রাজ্যের জন্য একটি রিজার্ভ ব্যাংক খুলে দেয়।

whatsapp logo