whatsapp channel

TV Channel Cost: টিভিতে এই চ্যানেলগুলি দেখতে গুনতে হবে বেশি টাকা, দাম দেখে মাথায় হাত দর্শকদের

বিনোদন হল মানুষের রোজকার জীবনের অন্যতম অঙ্গ। বিনোদন ছাড়া জীবন যেন অতিরিক্ত যান্ত্রিক হয়ে পড়ে। আর যান্ত্রিক জীবনে বেশিদিন প্রাণখোলা ভাবে বাঁচতে পারেনা কেউই। তাই সিনেমা হলে গিয়ে সিনেমা দেখার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিনোদন হল মানুষের রোজকার জীবনের অন্যতম অঙ্গ। বিনোদন ছাড়া জীবন যেন অতিরিক্ত যান্ত্রিক হয়ে পড়ে। আর যান্ত্রিক জীবনে বেশিদিন প্রাণখোলা ভাবে বাঁচতে পারেনা কেউই। তাই সিনেমা হলে গিয়ে সিনেমা দেখার বা থিয়েটার দেখার সময় বা সামর্থ্য না থাকলেও মানুষ বিনোদন খুঁজে নেয় টিভির মধ্যে। টেলিভিশন বিগত শতক থেকেই মানবজীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ইলেকট্রনিক গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে। এখন মোবাইলের রমরমা বাড়লেও টেলিভিশনের জনপ্রিয়তা কিন্তু একইভাবে রয়ে গেছে। তাই কাজ থেকে ফিরে এখনো অনেকেই টিভির সামনে কাটিয়ে দেন সন্ধ্যের সময়টা।

ভারতে দীর্ঘদিন ধরে অ্যানালগ পদ্ধতিতে কেবল পরিষেবা চালু ছিল। তবে কেন্দ্রের ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের রূপায়ণের সময় কেবল কানেকশনের ক্ষেত্রেও ডিজিটাইজেশন বাধ্যতামূলক করা হয়। কেবল কানেকশনের সঙ্গে জুড়ে যায় সেট-টপ বক্স।তবে এবার সব ধরণের টেলিভিশন গ্রাহকদের জন্য খারাপ খবর। কারণ নতুন বছরে এবার অনেকটা বাড়তে চলেছে টেলিভিশনের খরচ। বিভিন্ন বিনোদন সংস্থার থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর, সম্প্রতি ভায়াকম-১৮ বা নেটওয়ার্ক-১৮ এর অন্তর্গত টেলিভিশন চ্যানেলগুলির দাম বাড়তে চলেছে ২০ শতাংশ থেকে ২৫ শতাংশ হারে। অর্থাৎ, এবার থেকে অনেক চ্যানেল দেখতে হলে গুনতে হবে বেশি টাকা। এছাড়াও ‘জি এন্টারটেইনমেন্ট’ সম্প্রতি তাদের দামের বৃদ্ধি ঘোষণা করেছে। একইসঙ্গে ‘সোনি নেটওয়ার্ক’-এর অন্তর্গত চ্যানেলের দাম বাড়ার ঘোষণাও হয়ে গিয়েছে। জানা গেছে, এই দুটি সংস্থার চ্যানেলের দাম ১০ শতাংশ থেকে ১৫ শতাংশ বাড়তে চলেছে। তবে ‘ডিজনি’ এবং ‘স্টার নেটওয়ার্ক’ এই বিষয়ে এখনো কোনো ঘোষণা করেনি। আগামী ১ ফেব্রুয়ারি, ২০২৪ থেকেই এই বর্দ্ধিত মূল্য কার্যকর হবে বলে জানা গেছে।

কিন্তু কেন আচমকা এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে সংস্থাগুলি? এই বিষয়ে এখনো স্পষ্টভাবে কোনো ঘোষণা হয়নি। তবে জানা গেছে, সম্প্রতি বাড়তে থাকে কনটেন্ট যুদ্ধে তাল মিলিয়ে চলতে বিনোদন সংস্থাগুলি অনেক বেশি টাকা খরচ করছে। বিভিন্ন খেলা ও অনুষ্ঠান সম্প্রচার করতে গিয়ে এই বাড়তি খরচ হচ্ছে। আর সেই কারণেই এই খরচ উসুল করতে এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা