Finance News

Income Tax Notice: আয়করের নোটিশ পেলে তৎক্ষণাৎ করুন এই কাজ, না করলেই পড়তে হবে সমস্যায়

৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা। এখনো আগামী ৩১ শে ডিসেম্বর অবধি করা যাবে বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল। তবে আয়কর জমা করেও একজন করদাতাকে পড়তে হতে পারে সমস্যায়। একজন করদাতা যদি তার আয়কর রিটার্নে (ITR) ভুয়ো আয়কর ছাড় দাবি করে থাকেন, তাহলে তিনি সমস্যায় পড়তে পারেন। সম্প্রতি, এই কারণে আয়কর বিভাগ বেতনভোগী করদাতাদের নোটিশ পাঠাচ্ছে।

এইসব নোটিসে তাদের দ্বারা ITR-এ দাবিকৃত আয়কর ছাড় এবং ডিডাকশনের প্রমাণ চেয়েছে। ট্যাক্স বিধি পুরানো সিকর নিয়মের অধীনে বিভিন্ন কর ছাড় এবং ডিডাকশন দাবি করার অনুমতি দেয়। বিশেষজ্ঞরা বলছেন যে করদাতারা তাদের আয়ের রিটার্নে জাল রিতাতন দাবি করেন তারা আয়কর বিভাগের দৃষ্টি আকর্ষণ করতে পারে এবং একটি নোটিশ পেতে পারে। এই নোটিসের সঠিকভাবে উত্তর দিতে হয় নোটিস জারি হওয়ার ১৫ দিনের মধ্যেই। এবার আপনিও যদি এমন নোটিস পেয়েছেন, তাহলে দেখে নিন যে সেক্ষেত্রে আপনার করণীয় কাজগুলি কি কি।

◆ এটিকে উপেক্ষা করবেন না: আয়কর বিভাগের একটি বিজ্ঞপ্তি উপেক্ষা করা গুরুতর আইনি পরিণতির দিকে নিয়ে যেতে পারে। তাই নোটিশে উল্লেখিত সময়সীমার মধ্যে উত্তর দিতে ভুলবেন না।

◆ নোটিশ মনোযোগ সহকারে পড়ুন: প্রথমেই নোটিশটি পড়ে সেটি ঠিক কি সম্পর্কে জারি করা হয়েছে, তা বুঝুন। এটিতে সাধারণত অসঙ্গতি বা সমস্যাগুলি চিহ্নিত করা হয়েছে সেই সম্পর্কিত নির্দিষ্ট বিবরণ থাকবে।

◆ প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন: আয়কর রিটার্ন সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক নথি এবং তথ্য সংগ্রহ করুন। এটি আপনার মামলাকে সমর্থন করতে পারে বা নোটিশে উল্লেখিত অসঙ্গতিগুলি ব্যাখ্যা করতে পারে।

◆ CA-র সাথে পরামর্শ করুন: এমন নোটিশ পেলে তৎক্ষণাৎ আয়কর সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (CA) এর সাথে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ হতে পারে। তারা আপনাকে সমস্যাটি আরও স্পষ্টভাবে বুঝতে সাহায্য করতে পারে এবং একটি সঠিক প্রতিক্রিয়া প্রস্তুত করতে আপনাকে গাইড করতে পারে।

◆ বিষয়ের সমাধান করুন: আপনি যদি নিজের থেকে প্রতিক্রিয়া বেছে নিতে চান, তাহলে সতর্কতার সাথে নোটিশে উত্থাপিত সমস্যাগুলির সমাধান করে একটি প্রতিক্রিয়া তৈরি করুন৷ পরিষ্কার এবং সংক্ষিপ্ত হোন এবং প্রয়োজনে প্রমাণ প্রদান করুন।

◆ প্রতিক্রিয়া জমা দিন: আপনার প্রতিক্রিয়া জমা দিতে বিজ্ঞপ্তিতে নির্দেশাবলী অনুসরণ করুন। উত্তর সাধারণত আয়কর পোর্টালে অনলাইনে জমা দিতে হয়।

◆ রেকর্ড রাখুন: সমস্ত যোগাযোগের কপি, মূল নোটিশ এবং আপনার প্রতিক্রিয়া সহ সমর্থনকারী নথির সাথে রাখতে ভুলবেন না।

Related Articles