Finance News

মার্চ মাসে ঢালাও উপহার, মহার্ঘ ভাতার সঙ্গে আর কী পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা!

মার্চ মাস পড়লেই অকাল দিওয়ালি শুরু হয়ে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees)। মহার্ঘ ভাতা তো বাড়ছেই কর্মীদের, উপরন্তু আরো অনেক দিক দিয়েই সুবিধা পেতে চলেছেন তারা। সব দিক দিয়েই লাভবান হয়ে উঠবেন কেন্দ্রের সরকারি কর্মীরা। বছরের প্রথমার্ধে বেশ কিছু বড় পরিবর্তন ঘটতে চলেছে তাদের ক্ষেত্রে। লোকসভা ভোটের প্রাক্কালে বড় মুনাফা হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই এই ডিএ বৃদ্ধি হিসাব করা হবে। ডিএ ক্যালকুলেটর অনুযায়ী, ডিএ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৬৮ শতাংশে। তবে দশমিকের পরের সংখ্যা ০.৫০ এর থেকে বেশি বলে একে ৫০ শতাংশ হিসেবেই মানা হবে। নভেম্বর মাসের হিসেব বলছে, ডিএ ৫০ শতাংশ হতে পারে। সূচক যদি ১ পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে ডিএ বেড়ে পৌঁছাবে ৫০.৪০ শতাংশে। আর যদি সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে ৫০.৪৯ শতাংশ হবে।

এছাড়াও আরো যে একটি বড় ঘোষণার জন্য অপেক্ষা রয়েছে সেটি হল ভ্রমণ ভাতা সংক্রান্ত। মার্চ মাসেই মহার্ঘ ভাতা বাড়ার কথা রয়েছে কর্মীদের। সেটা বাড়লেই এক ধাক্কায় বাড়বে অন্যান্য ভাতাও। মহার্ঘ ভাতার পরে কর্মীদের ভ্রমণ ভাতাও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। বেতনের সঙ্গে ভ্রমণ ভাতা যুক্ত হলে মহার্ঘ ভাতার পরিমাণও বাড়বে। হায়দ্রাবাদ, দিল্লি, পটনার মতো রাজ্যগুলিতে গ্রেড ১ থেকে গ্রেড ২ কর্মীদের ভ্রমণ ভাতা হল ১৮০০-১৯০০ টাকা। গ্রেড ৩-৮ পর্যন্ত কর্মীরা পেয়ে থাকেন ৩৬০০ টাকা সঙ্গে মহার্ঘ ভাতা। অন্যান্য জায়গার ক্ষেত্রে এই ভ্রমণ ভাতার পরিমাণ হল ১৮০০ টাকা সঙ্গে মহার্ঘ ভাতা।

সেই সঙ্গে জানা যাচ্ছে, হাউজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। বর্তমানে ২৭, ২৪ এবং ১৮ শতাংশের হিসেবে দেওয়া হচ্ছে হাউজ রেন্ট অ্যালাওয়েন্স। মহার্ঘ ভাতা যদি ৫০ শতাংশ পর্যন্ত বাড়ে তাহলে হাউজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়বে ৩০, ২৭ এবং ২১ শতাংশ পর্যন্ত।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই