DA-র সঙ্গেই ৩ শতাংশ হারে বাড়বে এই বিশেষ ভাতা, ২০২৪-এর শুরুতেই জোড়া সুবিধা পাবেন লাখ লাখ মানুষ

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের মতো ২০২৪ সালও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য শুরু হবে নানা সুখবর দিয়ে। আগামী বছরের শুরুতেই তাদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সপ্তম বেতন কমিশনের আওতায় এবার তাদের ডিএ ৫০ শতাংশ অতিক্রম করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে তাদের। সেটি থেকেই বৃদ্ধি ওয়াবে আগামী বছরে। তবে মহার্ঘভাতা বৃদ্ধির সঙ্গে কর্মচারীদের অন্যান্য ভাতাও ৩ শতাংশ বাড়বে বলে খবর মিলেছে। এই কারণেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন ব্যাপক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে আসন্ন অর্থবর্ষে।

মহার্ঘ ভাতা ছাড়াও কেন্দ্রীয় কর্মীরা অনেক ধরনের ভাতা পান। এর মধ্যে একটি হল বাড়ি ভাড়া ভাতা (HRA)। কেন্দ্রীয় সরকার এই বৃদ্ধি সংক্রান্ত নিয়ম স্পষ্ট করেছে। এই নিয়ম শুধুমাত্র মহার্ঘ ভাতার সাথে সম্পর্কিত। ২০২১ সালে, HRA-তে একটি সংশোধন করা হয়েছিল যখন মহার্ঘ ভাতা ২৫ শতাংশ অতিক্রম করেছিল। ২০২১ সালের জুলাই মাসে HRA ৩ শতাংশ বেড়েছে। বর্তমানে এই ভাতার হার যথাক্রমে ২৭ শতাংশ, ১৮ শতাংশ এবং ৯ শতাংশ। তবে আশা করা হচ্ছে নতুন বছরে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছালে, HRA-তে আবার ৩ শতাংশ সংশোধন করা হবে। কারণ কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বাড়ি ভাড়া ভাতা সংশোধন করা হয় মহার্ঘ ভাতার ভিত্তিতে।

উল্লেখ্য, বর্তমানে সর্বোচ্চ ২৭ শতাংশ বাড়ি ভাড়া ভাতা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সংশোধনের পর তা হবে ৩০ শতাংশ। অর্থাৎ ডিএ ৫০ শতাংশে পৌঁছালে HRA হয়ে যাবে যথাক্রমে ৩০ শতাংশ, ২০ শতাংশ ও ১০ শতাংশ। এই ভাতার বিভাগগুলি X, Y এবং Z শ্রেণীর শহর অনুসারে করা হয়। কেন্দ্রীয় কর্মচারীরা যারা X বিভাগে পড়েন তারা বর্তমানে ২৭ শতাংশ HRA পাচ্ছেন, যা ৩০ শতাংশ হয়ে যাবে যদি ডিএ ৫০ শতাংশ হয়। একই সময়ে, Y শ্রেণীর লোকদের জন্য এটি ১০ শতাংশ থেকে ২০ শতাংশে বৃদ্ধি পাবে। Z শ্রেণীর লোকদের জন্য, এটি ৯ শতাংশ থেকে ১০ শতাংশে বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, ৫০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলো X ক্যাটাগরিতে আসে। এই শহরগুলিতে পোস্ট করা কেন্দ্রীয় কর্মীরা ২৭ শতাংশ বাড়ি ভাড়া ভাতা পাচ্ছেন। যেখানে Y ক্যাটাগরির শহরে তা হবে ১৮ শতাংশ এবং Z ক্যাটাগরিতে তা হবে ৯ শতাংশ। সপ্তম পে ম্যাট্রিক্স অনুসারে, লেভেল-1-এ গ্রেড পে-তে কেন্দ্রীয় কর্মচারীদের সর্বোচ্চ বেসিক বেতন প্রতি মাসে ৫৬,৯০০ টাকা। সেখানে তাদের এইচআরএ ২৭ শতাংশ হারে গণনা করা হয়। একইভাবে আরো দুই ক্যাটাগরিতেও হয় গণনা।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা