whatsapp channel

Investment Plan: হাতে আসবে মোটা টাকা, এই স্কিমে টাকা রাখলেই মিলবে নিশ্চিত রিটার্ন

রোজগার থেকে সঞ্চয় করে রাখা ভবিষ্যৎ পরিকল্পনার একটি অংশ। এবার অনেকেই সেভিংস হিসেবে টাকা সঞ্চয় করেন, অনেকেই আবার জমানো টাকা বিভিন্নভাবে বিনিয়োগ করে তা থেকে ভালো রিটার্নের দিকে এগিয়ে যান।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

রোজগার থেকে সঞ্চয় করে রাখা ভবিষ্যৎ পরিকল্পনার একটি অংশ। এবার অনেকেই সেভিংস হিসেবে টাকা সঞ্চয় করেন, অনেকেই আবার জমানো টাকা বিভিন্নভাবে বিনিয়োগ করে তা থেকে ভালো রিটার্নের দিকে এগিয়ে যান। এক্ষেত্রে কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা।

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। এক্ষেত্রে একটি ভালো বিকল্প হল পোস্ট অফিস রেকারিং ডিপোজিট। এমন বিনিয়োগকারী যারা তাদের অর্থের উপর কোনো ঝুঁকি নিতে চান না এবং বিনিয়োগে নিশ্চিত রিটার্ন চান, তাদের জন্য উপযোগী এই স্কিম। বর্তমানে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে ৬.৫ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। সুদের এই চক্রবৃদ্ধি ত্রৈমাসিক ভিত্তিতে করা হয়। এর পাশাপাশি, এই স্কিমে প্রতি মাসে ন্যূনতম ১০০ টাকা বিনিয়োগ করা যেতে পারে। বিনিয়োগের সর্বোচ্চ সীমা নেই। আপনি ১০ টাকার গুনিতকে যত খুশি বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে বিনিয়োগের কোনো উর্দ্ধসীমা নেই।

এছাড়াও ব্যাঙ্কেও রেকারিং ডিপোজিট করা যায়। SBI-এর রেকারিং ডিপোজিট ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ৫.১০ শতাংশ, ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের জন্য, সুদের হার ৫.২০ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ, ৫ বছর এবং ১০ বছর পর্যন্ত ৫.৫০ শতাংশ সুদ দেয়। ICICI-এর রেকারিং ডিপোজিট নিয়মিত নাগরিকদের ৪.৭৫ শতাংশ থেকে ৭.১০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৫.২৫ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ দেয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি পোস্ট অফিস RD-এ মাসিক ১০ হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে ৫ বছর পর আপনি ম্যাচিউরিটিতে ৭ লক্ষ টাকার বেশি রিটার্ন পাবেন। এতে, আপনার মোট বিনিয়োগ হবে ৬ লক্ষ টাকা এবং আপনি ১,০৯,৯০২ টাকার গ্যারান্টিযুক্ত সুদ পাবেন। এছাড়াও এই রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট ৫ বছরের মেয়াদপূর্তির পরে আরও ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। এইভাবে, আপনি যদি ১০ বছরের জন্য আপনার এই স্কিম চালিয়ে যান, তাহলে আপনার মোট গ্যারান্টিযুক্ত তহবিল হবে ১৬,৮৯,৮৭১ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা