whatsapp channel

মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করলে পাবেন দ্বিগুণ রিটার্ন, বিনিয়োগের জন্য সেরা এই স্কিম

টাকার গুরুত্বের কথা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না। উপার্জিত অর্থ সাধারণ মানুষ দুউ ভাবে রেখে দেয়। ব্যাঙ্ক অ্যাকাউন্টে যতন করে জমা করা যেতে পারে। নয়তো এমন জায়গায় টাকা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

টাকার গুরুত্বের কথা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না। উপার্জিত অর্থ সাধারণ মানুষ দুউ ভাবে রেখে দেয়। ব্যাঙ্ক অ্যাকাউন্টে যতন করে জমা করা যেতে পারে। নয়তো এমন জায়গায় টাকা বিনিয়োগ (Investment) করা যায় যেখান থেকে নির্দিষ্ট সময় অন্তর ভালো রিটার্নও পাওয়া যায়। এক্ষেত্রে সকলেই এমন স্কিম খোঁজেন যেখানে অর্থ বিনিয়োগ করলে নিশ্চিন্ত থাকা রায়। উপরন্তু নির্দিষ্ট সময় অন্তর ভালো রিটার্নও পাওয়া যায়। এই প্রতিবেদনে খোঁজ থাকল এমনই এক স্কিমের।

Advertisements

ছোট ব্যবসায়ীদের জন্য সরকারের তরফে বহু প্রকল্প আনা হয়েছে। অনেক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প এনেছে সরকার যেখানে ঝুঁকি ছাড়া অর্থ বিনিয়োগ করে রিটার্ন পাওয়া সম্ভব। কিষান বিকাশ পত্র হল এমনি এক স্কিম। যারা দীর্ঘ মেয়াদী প্রকল্প খুঁজছেন ঝুঁকি ছাড়া অর্থ বিনিয়োগের জন্য, তাদের জন্য এই কিষান বিকাশ প্রকল্প সেরা।

Advertisements

বর্তমানে কিষান বিকাশ পত্রে পাওয়া যাচ্ছে ৭.৫ শতাংশ হারে সুদ। এই স্কিমে যদি কেউ টাকা বিনিয়োগ করে তবে ১১৫ মাস অর্থাৎ ৯ বছর ৯ বছর ৭ মাসে বিনিয়োগ করা অর্থ হয়ে যাবে দ্বিগুণ। উল্লেখ্য, কিষান বিকাশ পত্র স্কিমটি কেনা যেতে পারে ১০ মাসের জন্য। এর জন্য বিনিয়োগ করতে হবে নূন্যতম ১০০০ টাকা। তবে সর্বোচ্চ টাকা রাখার কোনো সীমা নেই এই স্কিমে।

Advertisements

বহু ক্ষুদ্র ব্যবসায়ী এই স্কিম বেশ পছন্দ করেন কারণ এটি খুবই সুরক্ষিত। এখানে নেই মার্কেট রিস্ক। পাশাপাশি বাজার ওঠানামার উপরেও নির্ভর করে না কিষান বিকাশ পত্র। জানিয়ে রাখি, এই স্কিমে বিনিয়োগের নূন্যতম বয়স হল ১৮ বছর। এখানে বিনিয়োগের জন্য ১০০০, ৫০০, ১০০০০ এবং ৫০০০০ টাকার সার্টিফিকেট পাওয়া যায়। এখানে সিঙ্গেলের পাশাপাশি জয়েন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধাও রয়েছে। যেকোনো ডাকঘর বা ব্যাঙ্কে কিষান বিকাশ পত্রের সুবিধা পাওয়া যায়। কেনার সময় নমিনেশনের সুবিধাও পাওয়া যায়।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই