whatsapp channel

Income Tax: আয়কর ছাড় পেতে যে বিষয়গুলি অবশ্যই মনে রাখা উচিত

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়।

Advertisements

তবে এক্ষেত্রে মনে রাখা উচিত বেশ কয়েকটি বিষয়। কারণ সবসময় সব বিষয় কিন্তু আয়কর ছাড়ের আওতায় আসেনা। তাই করদাতাদের কিছু বিভ্রান্তি দূরীকরণের জন্য এই নির্দিষ্ট তথ্যগুলি প্রকাশ করেছে ভারতীয় আয়কর দফতর। নিয়ম অনুযায়ী মা ও বোনকে উপহার দেওয়া ব্যক্তির জন্য আয়কর ছাড়ের কোনো সুবিধা নেই। এই ধরনের নগদ উপহার প্রাপ্তিতে আপনার উপহার গ্রহীতার করযোগ্যতা নেই। তাই, এই ধরনের নগদ উপহারে তার দ্বারা অর্জিত যে কোনও আয় করযোগ্য এবং তার নিজ নিজ আইটিআর-এ রিপোর্ট করা হয়।

Advertisements

এছাড়াও NPS টিয়ার-2 অ্যাকাউন্টগুলির জন্যও আয়করের বেশ কিছু নিয়ম রয়েছে। তবে এক্ষেত্রে একটি নিয়ম সর্বদা মনে রাখা উচিত। এই পেনশন স্কিমের অ্যাকাউন্টগুলির জন্য ৩৬ মাসের মধ্যে উত্তোলন স্বল্প-মেয়াদী মূলধন লাভ করযোগ্য হয়। এছাড়াও বিনিয়োগকারীদের ট্যাক্স স্ল্যাব হার অনুসারে কর ধার্য করা হয়। উল্লেখ্য, ৩৬ মাস পরে, এটি দীর্ঘমেয়াদী লাভ এবং সূচক সুবিধা সহ ২০ শতাংশ হারে কর দিতে হয়।

Advertisements

এর পাশাপাশি আয়করের আরো বেশ কিছু নিয়ম রয়েছে যেগুলি করদাতাদের মনে রাখা উচিত। TDS এবং বিবেচনা ফর্ম 26AS এবং AIS-এ উল্লিখিত রয়েছে যে মূলধন লাভ শুধুমাত্র সেই বছরের আয়কর দেওয়া যেতে পারে। পাশাপাশি, এমন কিছু চালান রয়েছে যেগুলির জন্য টাকা দেওয়া করা হয়নি তার জন্য CRN নিয়ম লাগু হয়। এক্ষেত্রেও আয়কর জমা দিতে হবে করদাতাদের।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা