Finance News

Income Tax: আয়কর নিয়ে শুরু হচ্ছে কড়াকড়ি নিয়ম, না মানলে সমস্যায় পড়তে পারেন আপনিও

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। তবে এবার এই আয়কর নিয়ে বড়সড় আপডেট দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এবার থেকে মন্দিরে প্রণামী দিতে হলেও আপনাকে আয়করের আওতায় পড়তে হতে পারে।

সূত্রের খবর, চলতি বছরের অক্টোবর মাস থেকেই ধর্মীয় প্রতিষ্ঠান সম্পর্কিত অনুদানের জন্য নতুন এই নিয়ম কার্যকর হবে। নতুন নিয়মের অধীনে, এখন ধর্মীয় সংস্থাগুলিকেও এমন সমস্ত লোকের তথ্য দিতে হবে যারা তাদের ২ লক্ষ টাকা অনুদান বা প্রণামী দিয়ে থাকে। অর্থাৎ যারা ২ লক্ষ টাকার বেশি কোনো সংস্থায় দান করেছেন তারাও এবার আয়করের অন্তর্ভুক্ত হতে চলেছেন। এই জন্য দান প্রদানকারী ওই ব্যক্তির নাম, ঠিকানা, প্যান নম্বর ইত্যাদি তথ্য জমা দিতে হবে।

এই মর্মে যেসব ব্যক্তি বা সংস্থা, যারা আয়কর আইন 80G-এর অধীনে আয়কর দাখিল করে থাকেন তাদের জন্য এবার কর ছাড় দাবি করার জন্য সরকার সম্প্রতি নিয়মগুলি কিছুটা পরিবর্তন করেছে। এই বছরের অক্টোবর মাস থেকে এই সমস্ত নিয়মগুলি পরিবর্তিত হবে বলে জানা গেছে। এর অধীনে 2C, 11AA এবং 17A আইনগুলিও কার্যকরী হবে বলে জানা গেছে৷ এই সমস্ত ফর্মের শেষে দেওয়া স্বীকারোক্তির বিষয়টিও কিছুটা পরিবর্তিত হয়েছে বলে জানা গেছে।

Related Articles