whatsapp channel

Income Tax: মহিলাদের জন্য এই কয়েকটি ক্ষেত্রে আয়কর ফাইল করা বাধ্যতামূলক, না করলেই সমস্যা

গত এপ্রিল থেকেই শুরু হয়েছে নতুন আর্থিক বছর। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ দ্রুত এগিয়ে আসছে। আয়কর বিভাগ এই কাজটি করে ফেলার জন্য ৩১ শে জুলাই তারিখটিকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গত এপ্রিল থেকেই শুরু হয়েছে নতুন আর্থিক বছর। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ দ্রুত এগিয়ে আসছে। আয়কর বিভাগ এই কাজটি করে ফেলার জন্য ৩১ শে জুলাই তারিখটিকে শেষ তারিখ হিসেবে নির্ধারণ করেছে। এই সময়সীমার আরও বাড়ানোর কোন সম্ভাবনা নেই। আর তাই এই তারিখের আগে মহিলাদেরও আয়কর রিটার্ন ফাইল করা উচিত। সাধারণত গৃহিণীরা আয়কর রিটার্ন দাখিল করেন না এই ভেবে যে তাদের নিয়মিত আয় নেই। তবে তাদের ক্ষেত্রেও আয়কর রিটার্ন ফাইল করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ বলে জানিয়েছে আয়কর দফতর।

যেসকল মহিলারা কোনো চাকরি বা ব্যবসা করেন না বা গৃহিণী তাদের ‘Nil ITR’ ফাইল করা উচিত। প্রকৃতপক্ষে, এটি এমন একটি আয়কর রিটার্ন, যাতে কোনও ট্যাক্স দায় নেই। মানে আপনার উপর কোন ট্যাক্স করা চাপানো হবে না। তবুও আপনি আইটিআর ফাইল করছেন। তবে বেশ কিছু ক্ষেত্রে মহিলাদের সরাসরি রোজগার না থাকলেও তারা আয়করের অধীনে এসে যান। এক্ষেত্রে স্বামী যদি সংসার চালানোর খরচ নিয়মিত তার স্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করে থাকেন, সেটিও কিন্তু সেই মহিলার আয় বলে বিবেচিত হবে।

এছাড়াও কোনো মহিলা যদি তার কোনো ফিক্সড ডিপোজিট থেকে নিয়মিত সুদ পেয়ে থাকেন, আর সেই সুদের অঙ্ক যদি সীমা অতিক্রম করে, তাহলে সেক্ষেত্রে সেই মহিলাও আয়করের অধীনে আসবেন। এর পাশাপাশি কোনো স্বামী যদি যার স্ত্রীয়ের নামে কোনো স্কিম বা প্রকল্পে বিনিয়োগ করে থাকেন, তাহলে সেক্ষেত্রে আয়কর বিবেচিত হতে পারে। এছাড়াও কোনো গৃহিণী যদি কোনো উপহার পেয়ে থাকেন এবং সেই উপহারের মূল্য যদি হয় ৫০ হাজার টাকার বেশি, সেক্ষেত্রে ওই মহিলাকে আয়কর দিতে হবে।

এখানে উল্লেখ্য বিষয় হল এই যে, কোনো মহিলা যদি কোনো আয় ছাড়াই প্রতি বছর নিল আয়কর ফাইল করেন, তাহলে তার জন্য ভিসা পাওয়া সহজ হতে পারে। কারণ ভিসার জন্য আবেদন করার সময় ৩ বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার নথি দাবি করা হয়। পাশাপাশি, গৃহিণীদের জন্য শূন্য আইটিআর ফাইল করার আরেকটি বড় সুবিধা হল যখন তারা তাদের নিজের নামে নথিভুক্ত সম্পত্তি, যেমন জমি বা বাড়ি বিক্রি করে, অথবা স্টক মার্কেট বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করুন, তখন সেখানে আয়ের সময় মূলধন লাভের উপর উদ্ভূত কর ছাড় পাওয়া যায় সহজেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা