Ration Card Cancelled: বাতিল হচ্ছে ২ কোটি রেশন কার্ড, তালিকায় আপনার কার্ড নেই তো!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের ধরণের উপর।

তবে এই রেশন ব্যবস্থায় প্রচুর দুর্নীতি হয়েছে বিগত সময়ে। অনেকেই যারা মারা গেছেন, তাদের রেশন কার্ড ব্যবহার করেও অনেকেই রেশন তুলে যান। তবে এবার রাজ্যে এই ধরণের দুর্নীতি রুখতে বড়সড় পদক্ষেপ নিল সরকার। সরকারের তরফে এই বিষয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে। সেই সমীক্ষায় দেখা গেছে যে রেশন ডিলারদের মাধ্যমেই মূলত এই ধরণের দুর্নীতি হয়ে থাকে। তাই এই দুর্নীতি দমন করতে এবার সক্রিয় হয়েছে সরকার।

জানা গেছে, আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়া চালু হওয়ার পর থেকেই এই ধরণের দুর্নীতির বিষয়টি আরো বেশি করে স্পষ্ট হয়েছে এবং সরকারের নজরে এসেছে। বিশেষ সূত্রে জানা গেছে যে, ইতিমধ্যে রাজ্যে প্রায় ২ কোটি ভুয়ো রেশন কার্ড চিহ্নিতকরণ করা হয়েছে। আর এই বিষয়ে এবার পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে খাদ্য দফতরকে।

উল্লেখ্য, রেশন ব্যবস্থার মাধ্যমে দরিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের খাদ্যের যোগান দিয়ে থাকে সরকার। এই ব্যবস্থায় বিভিন্ন ক্যাটাগরিতে নাগরিকদের বিনামূল্যে অথবা বাজারের থেকে অনেকগুন কম মূল্যে রেশন দেওয়া হয়। তাই এই ব্যবস্থায় একটা বড় খরচ হয় সরকারের। তবে এই ভুয়ো রেশন কার্ড বাতিলের ফলে সরকারের ৩,৫০০ কোটি টাকা সাশ্রয় হবে বলেও জানা গেছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা