whatsapp channel

RBI Treasury Bill: ফিক্সড ডিপোজিটের থেকে বেশি রিটার্ন দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্কের এই স্কিম

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। সেই কারণে বিনিয়োগের ইচ্ছে থাকলেও বিনিয়োগ করতে বলয় পান অনেকেই।

তবে এবার করোরকম ঝুঁকি ছাড়াই ভারতীয় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) নিয়ে এল আকর্ষণীয় একটি সঞ্চয় ও বিনিয়োগের ব্যবস্থা, যেখানে আপনি ভরসযোগ্য এই ব্যাঙ্ক থেকে পেয়ে যাবে ফিক্সড ডিপোজিটের থেকে বেশি রিটার্নের সুযোগ। আর এই স্কিমটি যে গ্রাহকদের কাছে যথেষ্ট আকর্ষণীয় হবে, তাতে কোনো সন্দেহ নেই। এই প্রতিবেদনে দেখে নিন এই স্কিমের বিস্তারিত তথ্যাবলী।

■ স্কিমের নাম: রিজার্ভ ব্যাঙ্ক সাধারণত কোনো ফাইনান্স স্কিমে বিনিয়োগের সুযোগ দেয়না। তবে এবার RBI-এর এক আকর্ষণীয় বিল স্কিমে বিনিয়োগের সুযোগ রয়েছে গ্রাহকদের জন্য। এই স্কিমটি হল রিজার্ভ ব্যাঙ্ক ট্রেজারি বিল (RBI Treasury Bill)। এই স্কিমে কোনরূপ ঝুঁকি ছাড়াই আপনি বিনিয়োগ করতে পারবেন।

■ সুদের হার: এখন RBI তাদের রেপো রেট অপরিবর্তিত রেখেছে। সেই কারণে বিগত কয়েকবছর ধরেই বিভিন্ন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট স্কিমে গ্রাহকরা রিটার্ন খেয়ে থাকেন ৬ শতাংশ সুদের হার। তবে রিজার্ভ ব্যাঙ্কের এই ট্রেজারি বিলে রয়েছে আরো বেশি বিনিয়োগের সুযোগ। এই স্কিমে বার্ষিক ভিত্তিতে ৬.৯৪ শতাংশ সুদের হার অফার করা হয়।

■ কতদিনের জন্য বিনিয়োগ: এখানে আগেই একটি বিষয় জানা উচিত যে কি এই ট্রেজারি বিল। রিজার্ভ ব্যাঙ্কের তথ্যানুযায়ী, আপনার বিনিয়োগ করার টাকা এক বছর পর আপনি রিটার্ন পান তাহলে সেটিকে বলা হয় ট্রেজারি বিল। রিজার্ভ ব্যাঙ্কে বিনিয়োগের ক্ষেত্রে চার ধরনের ট্রেজারি বিল রয়েছে। তাই রিজার্ভ ব্যাঙ্কের এই স্কিমে আপনি ১৪ দিন, ৯১ দিন, ১৮২ দিন এবং ৩৬৪ দিনের মেয়াদে বিনিয়োগ করতে পারবেন। আর এক্ষেত্রে গ্যারান্টি সহকারে মিলবে ৬.৯৪ শতাংশ সুদ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা