Advertisements

কমেছে LPG-র দাম, এবার মধ্যবিত্তের চাপ কমাতে জিএসটি নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

Nirajana Nag

Nirajana Nag

Follow

জ্বালানির খরচ (LPG Gas) বৃদ্ধি পেলে পরিস্থিতি এমন হবে যে সাধারণ মানুষের সুবিধার্থে কোনো পদক্ষেপ নিতে বাধ্য হবে সরকার। তৃতীয় বার ক্ষমতায় এসে মাসের শুরুতেই বিভিন্ন পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে সরকারের তরফে। সাধারণ মানুষের সুবিধার্থে নানান করছে সরকার। এর মধ্যে বাড়ি বাড়ি রান্নার গ্যাসের কানেকশন দেওয়ার পেছনেও বড় ভূমিকা রয়েছে সরকারের। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের মাধ্যমে কেন্দ্র সরকার বিভিন্ন বাড়িতে রান্নার গ্যাসের কানেকশন পৌঁছে দিয়েছে।

বর্তমানে দেশ তথা রাজ্যের অধিকাংশ ঘরে পৌঁছেছে এলপিজি গ্যাসের কানেকশন। দুর্গম জায়গাগুলিতে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় পৌঁছে দেওয়া হয়েছে গ্যাসের কানেকশন। খেটে খাওয়া সাধারণ মানুষ, যারা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত, তাদের জন্য এলপিজি গ্যাস সিলিন্ডারের দামও অনেকটা কমানো হয়েছে।

এ বছর রান্নার গ্যাস এবং বাণিজ্যিক গ্যাসের দাম অনেকটাই কমিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সাধারণ মানুষের ক্ষোভ ছিল এলপিজি স্টোভ নিয়ে। রান্নার গ্যাসের দাম কমালেই মানুষের দুশ্চিন্তা কমবে না জ্বালানি নিয়ে। কারণ বাজারের মূল্য অনুযায়ী, একটি এলপিজি স্টোভের বেস এর দামই প্রায় ১ হাজার টাকা। দরিদ্র মানুষদের কাছে এই এলপিজি স্টোভ কেনা সাধ্যের বাইরে। প্রতি মাসে নতুন এলপিজি স্টোভ কিনতে না হলেও গ্যাস কানেকশন দেওয়ার সময়ে কিংবা খারাপ হয়ে গেলে এক ধাক্কায় ১০০০ টাকা চলে যায়। তাই এবার সাধারণ মানুষের কথা ভেবে কেন্দ্রের তরফে নেওয়া হল বড় সিদ্ধান্ত।

কেন্দ্রীয় সরকারের নয়া সিদ্ধান্ত অনুযায়ী, এলপিজি স্টোভের উপরে কমানো হচ্ছে জিএসটি। স্টোভের উপরে জিএসটি কমানোয় দাম কমবে অনেকটাই। ফলত লাভবান হবেন দরিদ্র এবং নিম্নবিত্ত মানুষেরা। জানা যাচ্ছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তরফে এলপিজি স্টোভের দামের উপরে ৩ শতাংশ জিএসটি কমানো হয়েছে। এক্ষেত্রে আগে দিতে হত ২১ শতাংশ জিএসটি। তবে এখন ৩ শতাংশ কমানোয় বর্তমানে ১৮ শতাংশ জিএসটি দিতে হবে এলপিজি স্টোভের উপরে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow