Advertisements

Scholarship: মাধ‍্যমিক পাশেই বড় সুযোগ, পড়ুয়াদের ব‍্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ১০ হাজার টাকা

Nirajana Nag

Nirajana Nag

Follow

রাজ‍্যে এমন অনেক ছাত্রছাত্রী রয়েছে যারা মেধাবী হওয়া সত্ত্বেও শুধুমাত্র আর্থিক পরিস্থিতির কারণে উচ্চশিক্ষার সুযোগ পায় না। পরিবারের আর্থিক অবস্থা তেমন ভালো না হওয়ায় অনেকেরই পড়াশোনার স্বপ্ন অপূর্ণ থেকে যায়। তাদের জন‍্য এবার এল এক দারুণ সুখবর। বাংলার মেধাবী পড়ুয়াদের জন‍্য ঘোষণা করা হল এক স্কলারশিপের (Scholarship)।

বেঙ্গালুরুর সরোজিনী দামোদর ফাউন্ডেশন এর তরফে পশ্চিমবঙ্গের আর্থিক ভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্রছাত্রীদের জন‍্য স্কলারশিপের ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার প্রেস ক্লাবে এর ঘোষণা করা হয়। এ রাজ‍্যের মেধাবী অথচ আর্থিক ভাবে দুর্বল পড়ুয়ারা পাবেন এই স্কলারশিপের সুবিধা। যে সমস্ত ছাত্রছাত্রীরা এই স্কলাপশিপ পেতে আগ্রহী এবং আবেদনযোগ‍্য তারা এই স্কলারশিপের জন‍্য আবেদন করতে পারবেন।

স্কলারশিপের জন‍্য আবেদন যোগ‍্যতা

ফাউন্ডেশনের তরফে এই স্কলারশিপের জন‍্য আবেদনের ক্ষেত্রে কী কী যোগ‍্যতা লাগবে তা উল্লেখ করা হয়েছে। যে সমস্ত পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম এমন পরিবারে কোনো পড়ুয়া যদি মাধ‍্যমিক স্তরে ৮০ শতাংশ বা তার বেশি নম্বর নিয়ে উত্তীর্ণ হয় তাহলে এই স্কলারশিপের জন‍্য তারা আবেদন করতে পারবেন।

কত টাকা পাওয়া যাবে স্কলারশিপে?

পড়ুয়াদের উচ্চ মাধ‍্যমিক স্তরে বছরে ১০ হাজার টাকা দেওয়া হবে। এরপর ভালো ফলাফলের উপরে ভিত্তি করে স্নাতক স্তরে বছরে ১৫-৭৫ হাজার টাকা দেওয়া হবে ছাত্রছাত্রীদের।

কীভাবে আবেদন করতে হবে?

যে সমস্ত পড়ুয়ারা এই স্কলারশিপ পাওয়ার জ‍ন‍্য আগ্রহী তাদের অনলাইনে আবেদন করতে হবে। সরোজিনী দামোদর ফাউন্ডেশন বা এসডিএফ এর অফিশিয়াল ওয়েবসাইট কিংবা অ্যাপে গিয়ে আবেদন করতে পারবেন। ১০ জুলাইয়ের মধ‍্যে অনলাইনে এই স্কলারশিপের জন‍্য আবেদন করতে হবে ইচ্ছুক প্রার্থীদের।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow