Finance News

DA Update-2023: কেন্দ্রের হারেই মিলবে ডিএ, দীপাবলির বোনাসের সঙ্গে সরকারি কর্মীদের বড় উপহার রাজ্যের

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নাম জুড়ে নিলো আরো একটি রাজ্যের সরকার। এবার রাজস্থান রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করল রাজ্য সরকার, যা উৎসবের মরশুমে রীতিমতো একটি সুখবর। এবার থেকে কেন্দ্রের হারে মহার্ঘভাতা পেয়ে যাবেন সেই রাজ্যের কর্মীরা। সঙ্গে মিলবে বকেয়া টাকাও।

সম্প্রতি, এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজস্থানের রাজ্য সরকার। এই বিজ্ঞপ্তিতে মহার্ঘভাতা বৃদ্ধির প্রসঙ্গে বলা হয়েছে। সরকারের তরফে লিখিতভাবে জানানো হয়েছে যে এবার সেই রাজ্যের সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ডিএ পেয়ে যাবেন। এবার তারা ৪৬ শতাংশ হারে ডিএ পাবেন বলেই জানা গেছে। এর আগে তারা ৪২ শতাংশ হারে পেতেন ও মহার্ঘভাতা। তবে এবার সেই পরিমান বাড়তে চলেছে আরো ৪ শতাংশ।

জানা গেছে, গত জুলাই থেকেই এই নতুন হারে ডিএ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে শুধু তাই নয়, একইসঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে সেই তিন মাসের ‘এরিয়ার’ দেওয়া হবে বলে ঘোষণা করেছে রাজস্থান সরকার। এখানেই শেষ নয়, সরকার কর্মীদের জন্য উৎসবের মরশুমে বোনাস দেওয়ার বিষয়েও ঘোষণা করে। জানা গেছে, বর্তমানে যাদের গ্রেড পে ৪,৮০০ টাকা বা তার কম, তাঁরা অ্যাড-হক বোনাস হিসেবে ৩০ দিনের বেতনের সমান টাকা পাবেন সর্বোচ্চ ৭,০০০ টাকা অবধি। তবে এর মধ্যে ৭৫ শতাংশ টাকা মিলবে নগদে, এবং বাকি ২৫ শতাংশ টাকা জমা পড়বে জেনারেল প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে।

Related Articles