Finance NewsHoop News

Bank Holidays: বদলে যাচ্ছে ব্যাঙ্কের নিয়ম, মাসের এই ২ টি দিন বন্ধ থাকতে চলেছে সমস্ত ব্যাঙ্ক

এবার হয়তো ব্যাঙ্ক কর্মীদের দীর্ঘদিনের দাবী পূরণ হতে চলেছে। সপ্তাহে একদিন নয়, দুদিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা। সম্প্রতি ব্যাংক কর্তৃপক্ষ সংগঠন আইবিএ-র তরফে এই বিষয়ে আলোকপাত করা হতে পারে বলেই খবর। তাই এবার থেকে সপ্তাহে চারদিন অর্থাৎ মাসে আটদিন ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। দীর্ঘদিনের এই দাবী পূরণ করতে কেন্দ্রের কাছে একটি রিপোর্ট পাঠানো হয়েছে বলেও জানা গেছে আইবিএ-র (IBA) তরফে।

প্রসঙ্গত, এতদিন অবধি সপ্তাহের প্রতিটি রবিবার বন্ধ থাকতো দেশের সমস্ত ব্যাংক। এছাড়াও সপ্তাহের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি পেতেন ব্যাংক কর্মীরা। কিন্তু ব্যাংক কর্মীরা দীর্ঘদিন এই দাবি জানিয়ে এসেছেন যে, সপ্তাহের আর দুটি শনিবার, অর্থাৎ সপ্তাহের প্রথম ও তৃতীয় শনিবার বন্ধ রাখতে হবে ব্যাংক। কিন্তু গ্রাহকদের পরিষেবা পাওয়ার কথা ভেবেই এই সিদ্ধান্তে তেমন আমল দেয়নি কেন্দ্র। তবে এবার জাতীয় ব্যাংক সংগঠন আইবিএ এই দাবীতে হস্তক্ষেপ করতে পারে বলে অনুমান। তাই মাসে আরো দুদিন ছুটি বৃদ্ধির লক্ষ্যে একটি রিপোর্ট তৈরি করতে চলেছে এই সংস্থা।

আগামী ২৮ শে জুলাই ইন্ডিয়ান ব্যাঙ্কিং অ্যাসোসিয়েশন (IBA) এবং ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের (UFBU) একটি সভা অনুষ্ঠিত হতে চলেছে। সেই সভাতেই এই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে। যদিও এই বিষয়ে গ্রাহক পরিষেবায় কোনোরূপ ব্যাঘাত ঘটার বিষয়টিও বিশেষভাবে দেখা হয়েছে। জানা গেছে, এই দুদিন ছুটি বৃদ্ধি হলেও গ্রাহকরা একই পরিষেবা পাবেন। অর্থাৎ সপ্তাহের বাকি দিনগুলিতে পরিষেবা পাওয়ার সময়সীমা আরো ৩০ মিনিট করা বৃদ্ধি করা হবে।

রিপোর্ট অনুযায়ী, এই নিয়ম লাগু হলে প্রত্যেক ব্যাঙ্ককর্মীকে দিনে অন্তত সাত ঘণ্টা থাকতে হবে ব্যাংকে। এর মাঝে আধ ঘণ্টার মধ্যাহ্নভোজের বিরতি মেলে। তাই কাজ করার সময় হয় সাড়ে ৬ ঘণ্টা। তার মধ্যে গ্রাহক পরিষেবা পান ৬ ঘণ্টা ১৫ মিনিট। আর এই সময়সীমা প্রতিদিন ৩০ মিনিট বৃদ্ধি করলেই ছুটির দিনে পরিষেবার সময়কাল পূর্ণ হবে বলে দাবি আইবিএ-র।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা