Hoop News

Rail Recruitment: রেলে চাকরির কত শূন্য পদ রয়েছে, কি যোগ্যতা লাগবে? চটপট জেনে নিন

Advertisements

যারা চাকরি খুঁজছেন তাদের জন্য রইল সুবর্ণ সুযোগ।ভারতীয় রেলে আছে বিপুল চাকরির সুযোগ যারা ভারতীয় রেলের চাকরি করতে চাইছেন, তারা কিন্তু এই সুযোগ একেবারেই মিস করবেন না। সরকারি চাকরির জন্য যে সমস্ত পরীক্ষার্থীরা প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এটা একটা বিশাল বড় খবর তা কিন্তু নিঃসন্দেহে বলা যায়। ভারতীয় রেলে এবার ১২০০ পদে লোক নেওয়া হবে, লোকো পাইলট আর মালবাহী রেলের গার্ড পদে নিয়োগ করা হবে। কিন্তু তার জন্য কি কি যোগ্যতা লাগবে চটপট একবার চোখ বুলিয়ে দেখে নিন।

লোকো পাইলট আর ট্রেন্স ম্যানেজার পদ ১২০২ পদ
এখানে এসিস্ট্যান্ট লোকো পাইলট এ নিয়োগ করা হবে ৮২৭ জনকে। আর এখানে অসংরক্ষিত আসন ৪২০। আরেকটি যে পদে নিয়োগ হবে সেখানে শূন্য পদ রয়েছে ৩৭৫ জন, এর মধ্যে অসংরক্ষিত পদ ১৮৮ জন।
যেকোনো নামকরা আইটিআই বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিশিয়ান ফিটার হিট ইঞ্জিন জেনারেল প্রার্থীদের জন্য বয়সসীমা রয়েছে ৪২ বছর, এর থেকে বেশি হলে আবেদন করতে পারবেন না প্রার্থীরা। তবে OBC প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা ৪৫ বছর, SC/ST সম্প্রদায়ের জন্য এই বয়সের উর্ধ্বসীমা রয়েছে ৪৭ বছর।

অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট দের মাসিক বেতন হবে সর্বোচ্চ ২ লক্ষ ২ হাজার টাকা, সপ্তম পে কমিশনের লেভেল ২ অনুসারে মাইনে দেওয়া হবে। অন্যদিকে ট্রেনস ম্যানেজার পদে নির্বাচিত হলেও একইস মাইনে পাবে । তবে লেভেল ৫ অনুসারে বেতন পাবেন তিনি।

যে কোনও স্বীকৃত আইটিআই বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিশিয়ান, ফিটার, হিট ইঞ্জিন, ইনস্ট্রুমেন্ট মেকানিক ইত্যাদি ট্রেড পাশ করে থাকতে হবে। আইটিআই থেকে ৩ বছরের ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। আর ট্রেনস ম্যানেজার পদের আগ্রহী প্রার্থীদের জন্য যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

এক্ষেত্রে প্রতিটি পদের জন্যেই কম্পিউটার বেসড পরীক্ষা হবে। তাঁর সঙ্গে থাকবে অ্যাপ্টিটিউড টেস্ট, ডকুমেন্ট ভেরিফিকেশন, মেডিকেল এক্সামিনেশন ইত্যাদি।

এ বছর ১৩ মে থেকে শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া। যা চলছে আগামী ১২ জুনের মধ্যে এই পদের জন্য আবেদন রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। অনলাইনেই করতে হবে এই পদের জন্য আবেদন।

Rail Recruitment: রেলে চাকরির কত শূন্য পদ রয়েছে, কি যোগ্যতা লাগবে? চটপট জেনে নিন

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক