whatsapp channel

Adhaar-PAN Link: আধার প্যানের এই কাজটি না করে থাকলেই জরিমানা দিতে হবে ১০০০ টাকা

প্রতিটি ভারতবাসীর জন্য যে নথিগুলি অত্যাবশ্যকীয়, সেগুলি হল আধার কার্ড ও প্যান কার্ড। আধার কার্ড যেমন যেকোনো সরকারি ও বেসরকারি কাজে বৈধ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়, তেমনই প্যান কার্ডের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

প্রতিটি ভারতবাসীর জন্য যে নথিগুলি অত্যাবশ্যকীয়, সেগুলি হল আধার কার্ড ও প্যান কার্ড। আধার কার্ড যেমন যেকোনো সরকারি ও বেসরকারি কাজে বৈধ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়, তেমনই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। আর এই দুটি কার্ডের সংযোগ করানো এখন বাধ্যতামূলক করেছে কেন্দ্র। যদিও এর শেষ তারিখ পেরিয়ে গেছে ইতিমধ্যে। এখনো যারা এই কাজটি করিয়ে উঠতে পারেননি, তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে।

Advertisements

উল্লেখ্য, প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করানোর প্রক্রিয়ার শেষ তারিখ ছিল ৩০ শে জুন অবধি। তবে এই তারিখের মধ্যেও যারা এই কাজটি করেননি, তাদের প্যান কার্ডের বৈধতা শেষ হয়ে গিয়েছে। অর্থাৎ তাদের প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে গেছে। তবে পুনরায় সেটিকে সক্রিয় করা সম্ভব। এর জন্য অবশ্য গুনতে হবে ১ হাজার টাকার জরিমানা। আর এই জরিমানা দেওয়ার পরেই সক্রিয় হবে আপনার প্যান কার্ডটি। এই কাজটি করানোর জন্য আপনি যেকোনো অনলাইন সহায়তা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন।

Advertisements

আপনার PAN বা আধারে প্রয়োজনীয় পরিবর্তন করতে, আপনাকে একটি ছোট ফি দিতে হবে, যা আপডেট করা দরকার তার উপর নির্ভর করে। মনে রাখবেন যে আপনার প্যান এবং আপনার আধার লিঙ্ক করার জন্য আপনাকে ১ হাজার টাকা জরিমানাও দিতে হবে। এবার দেখুন যে কীভাবে আধারে আপডেট করবেন। এর জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) একটি স্ব-পরিষেবা আপডেট পোর্টাল তৈরি করেছে। এই পোর্টালটি এখানে অ্যাক্সেস করা যেতে পারে https://ssup.uidai.gov.in/ssup – এই ওয়েবসাইট থেকে।

Advertisements

সেখানে আপনি আপনি সেলফ সার্ভিস আপডেট পোর্টালে (SSUP) আপনার ঠিকানা অনলাইনে আপডেট করতে পারেন। এছাড়াও আধারে থাকা নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর, ইমেলের পাশাপাশি বায়োমেট্রিক্স, যেমন আঙুলের ছাপ, আইরিস এবং ফটোগ্রাফ এর মতো অন্যান্য বিবরণ আপডেট করতে পারবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা