Hoop News

ঢাক ঢোল পিটিয়েও মিলল না সাড়া, বন্ধ হচ্ছে মহিলাদের জন্য তৈরি মোদি সরকারের এই প্রকল্প

দেশের মহিলাদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তোলার জন্য বেশ কিছু প্রকল্প চালু রয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। এমনি একটি প্রকল্প চালু করা হয়েছিল গত বছর। দেশের মহিলাদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তুলতে গত বছর কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করা হয়েছিল স্বল্প সঞ্চয় প্রকল্পের (Small Savings Scheme)। কিন্তু ঢালাও প্রচার করা সত্ত্বেও মহিলারা নাকি তেমন সাড়া দেননি এই প্রকল্পে। তাই এবার বাধ্য হয়েই বন্ধ করে দেওয়া হচ্ছে এই প্রকল্পটি।

কী কী সুবিধা রয়েছে প্রকল্পের?

গত বছর এপ্রিল মাসে শুরু হয়েছিল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট। এই প্রকল্পে বিনিয়োগের মেয়াদ ২ বছর। ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায় এই প্রকল্পে। এখানে বার্ষিক সুদের হার রয়েছে ৭.৫ শতাংশ। পাশাপাশি রয়েছে কর ছাড়ের সুযোগ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে খবর, গত বছর এপ্রিলে শুরু হওয়ার পর আগামী বছর মার্চ মাসে দু বছরের মেয়াদ সম্পূর্ণ হবে এই প্রকল্পে। কিন্তু সূত্রের খবর বলছে, মহিলাদের তরফে নাকি তেমন ইতিবাচক সাড়া মেলেনি এই প্রকল্পের ক্ষেত্রে। সেই কারণে এবার এই প্রকল্পটি বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

কেন সাড়া মিলল না এই প্রকল্পে?

সরকারের তরফে যথেষ্ট প্রচার করার পরেও কেন সাড়া পাওয়া গেল না এই প্রকল্পে? বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হতেই স্বাভাবিক উঠতে শুরু করেছে এই প্রশ্ন। ঐ বিষয়ে সূত্রের খবর বলছে, বর্তমানে দেশের মহিলারা মিউচুয়াল ফান্ড বা শেয়ার বাজারে বেশি বিনিয়োগ করছেন। এক্ষেত্রে ঝুঁকি রয়েছে ঠিকই, তবে রিটার্নও পাওয়া যায় বেশি। তাই মহিলারা এই সরকারি প্রকল্প ছেড়ে ঝুঁকি নিয়েই বিনিয়োগ করছেন মিউচুয়াল ফান্ড বা শেয়ার বাজারে।

সরকারি স্তরেও এই প্রকল্প না চলার ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। তবে এ বিষয়ে ওয়েস্ট বেঙ্গল স্মল সেভিংস এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জানান, এই সরকারি প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে মহিলাদের মধ্যে তেমন আগ্রহ দেখা যায়নি। বরং রেকারিং ডিপোজিটে দীর্ঘ মেয়াদে বেশি রিটার্ন পাওয়া যায়।

Related Articles