বাতিল হতে পারে রেশন কার্ড,বিপদে পড়ার আগেই জেনে নিন নয়া নিয়ম

Nirajana Nag

দুঃস্থ, অসহায় মানুষের পাশে দাঁড়াতে চালু রয়েছে রেশন ব্যবস্থা (Ration System)। বিশেষ করে লকডাউনের সময়ে সবার মুখে খাবার পৌঁছে দেওয়ার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছিল। দুঃস্থ মানুষদের বিনামূল্যে চাল দেওয়ার ব্যবস্থা চালু করা হয়েছিল সরকারের তরফে। রেশন কার্ড থাকলেই এই বিশেষ সুবিধা গ্রহণ করা যাবে। তবে পরিস্থিতি এখন অনেকটা উন্নত হলেও বিনামূল্যে রেশন দেওয়ার ব্যবস্থা এখনও চালু রয়েছে।

কিন্তু এতে একটা বড় সমস্যা দেখা দিচ্ছে। যাদের আদৌ বিনামূল্যে রেশনের কোনো প্রয়োজন নেই, তারাও রেশন কার্ড দেখিয়ে এই সুবিধা নিচ্ছেন। এতে যাদের সত্যিই প্রয়োজন তারা বঞ্ছিত হচ্ছেন অনেক সময়ে। এমন বহু অভিযোগ ইতিমধ্যে জমা পড়তে শুরু করেছে খাদ্য ও সরবরাহ দফতর। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে তাই দফতরের তরফে নতুন নিয়ম প্রকাশ করা হয়েছে। বদলানো হয়েছে পুরনো নিয়ম। তাই আপনি যদি রেশন কার্ড উপভোক্তা হন্য তবে অবশ্য জেনে নিন পরিবর্তিত নিয়মের তরফে।

জানা যাচ্ছে, যারা প্রতারণার সাহায্য নিয়ে ভুল ভাবে রেশন কার্ড দখল করেছে তাদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে খাদ্য ও সরবরাহ দফতরের তরফে। তাদের কার্ডগুলো পরীক্ষা করার পরেই মিলছে রেশন নেওয়ার অনুমতি। আর নয় কিছু রেশন কার্ড বাতিল করে দেওয়া হচ্ছে। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী, কারোর লেশন। সুবিধার উপযুক্ত নন?

পরিবর্তিত নিয়মের তালিকা বলছে, রেশন কার্ড হোল্ডারের যদি চার চাকা থাকে তবে তাকে রেশন কার্ডের জন্য যোগ্য নয় বলে বাতিল বাতিল করা হচ্ছে। ১০০ বর্গ মিটার বা তার বেশি এলাকা জুড়ে জমি, বাড়ি কি ফ্ল্যাট থাকলে তার রেশন কার্ড বাতিল হতে পারে। কারোর পরিবারের বার্ষিক আয় যদি ৩ লক্ষ টাকার বেশি হয় তবে তিনি রেশন কার্ডের জন্য যোগ্য নন। এই নিয়ম অবশ্য শুধু শহুরে বাসিন্দাদের জন্য! অন্যদিকে গ্রামে যাদের বার্ষিক আয় ২ লক্ষের বেশি তাদের কার্ড বাতিল হবে। এমনকি পরিবারে কেউ সরকারি চাকরি করলেও বাতিল হবে রেশন কার্ড।

About Author

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই