Hoop News

ডিসেম্বরেই বদলে গেল অযোধ্যা স্টেশনের নাম! রামের নামে খুলছে বিমানবন্দরের দরজাও

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় উদ্বোধন হতে চলেছে রাম মন্দির। কয়েক দশকের বিতর্কের পর সুপ্রিম কোর্টের রায়ে শুরু হয় মন্দির নির্মাণের কাজ। গত ২০১৯ সাল থেকে এই কাজ শুরু হয়। বর্তমানে এই মন্দির নির্মাণ শেষের পথে। শ্রী সঙ্গে চলছে শেষ পর্যায়ের চূড়ান্ত প্রস্তুতি। কারণ এটি বিশ্বের সবথেকে বড় মন্দির হিসেবে গণ্য করা হবে আগামী বছর থেকেই। জানা গেছে, এই মন্দির দৈর্ঘ্যে ৩৮০ ফুট, প্রস্থে ২৫০ ফুট এবং উচ্চতায় ১৬১ ফুট। এই রাম মন্দিরের প্রথম তলে থাকবে ১৬০টি স্তম্ভ দ্বিতীয় তলে থাকবে ১৩২টি ও তৃতীয় তলে থাকবে ৭৪টি স্তম্ভ। মোট পাঁচটি মণ্ডপ থাকবে মন্দিরে।

রাম মন্দির তৈরির জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে আনা হচ্ছে বিভিন্ন সামগ্রী। দেওয়ালে যে বেলেপাথর ও মার্বেল বসানো হয়েছে, তা রাজস্থান থেকে আনানো হয়েছে। এছাড়াও এই মন্দিরে যে ১০৮ টি ঘন্টা বসানো হবে, তা বানাচ্ছেন তামিলনাড়ুর শ্রী অন্ডাল মোল্ডিং ওয়ার্কস। এছাড়াও এই মন্দিরের উদ্বোধনের দিন ভগবান রামের উদ্দেশ্যে প্রজ্বলিত হবে একটি ১০৮ ফুট লম্বা ধুপ। এই ধুপটি লম্বায় ১০৮ ফুট এবং চওড়ায় সাড়ে তিন ফুট। এই ধুপটি মন্দিরের উদ্বোধনের দিন জ্বালানো হবে। জানা গেছে, একটানা ৪৫ দিন জ্বলবে এই ধুপ। টানা কয়েকবছর ধরে এই ধূপের নির্মাণ কার্য চলছে সুদূর গুজরাটে।

তবে এবার রাম মন্দির উদ্ভোধনের আগেই বদলে ফেলা হল অযোধ্যা স্টেশনের নাম। এবার থেকে অযোধ্যা জংশনের নাম বদলে করা হল অযোধ্যা ধাম জংশন। এই বিষয়ে সম্প্রতি রেলের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। এছাড়াও অযোধ্যার বিজেপি সাংসদ লালু সিং-ও তাঁর এক্স হ্যান্ডেলে অযোধ্যা জংশনের নাম বদলের কথা জানিয়েছেন৷ তিনি জানিয়েছেন যেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণায় এই নাম বদল ঘটেছে। অর্থাৎ এবার থেকে অযোধ্যা জংশনের সঙ্গে ‘ধাম’ শব্দটি যোগ করে দেওয়া হবে।

তবে শুধুমাত্র স্টেশন নয়, অযোধ্যা বিমান বন্দরের নামের সঙ্গেও এবার থেকে জুড়ে থাকবে ভগবান রামের নাম। জানা গেছে, এই বিমানবন্দরের নাম হবে মর্যাদা পুরুষোত্তম শ্রীরাম আন্তর্জাতিক বিমানবন্দর। সূত্রের খবর, রাম মন্দিরের আগেই নতুন স্টেশন কমপ্লেক্স ও বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩০ শে ডিসেম্বর হবে এই একজোড়া উদ্বোধন। সেই সঙ্গে প্রধানমন্ত্রী অযোধ্যার প্রস্তুতি খতিয়ে দেখবেন বলে জানা গেছে। তাই আপাতত গোটা অযোধ্যা জুড়ে রয়েছে সাজো সাজো রব।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা