whatsapp channel

Weather Forecast: তাপপ্রবাহের খেল শুরু ৭ জেলায়, রেকর্ড গরম শহর কলকাতায়, জারি হল সতর্কতা

বাংলায় দিন দিন চড়ছে পারদ। বৈশাখের শুরু থেকেই বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলায় দিন দিন চড়ছে পারদ। বৈশাখের শুরু থেকেই বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। এমনকি শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এই ক’দিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

রাজ্যের বুকে আপাতত ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি বা কালবৈশাখী ঝড়ের কোনো পূর্বাভাস নেই। অন্তত এই এপ্রিলে তো আবহাওয়া স্বস্তিদায়ক হওয়ার কোনরূপ সম্ভাবনা নেই। হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে এই চরম তাপপ্রবাহ এখন সপ্তাহখানেক চলবে জেলায় জেলায়। ইতিমধ্যে কয়েকটি জেলায় লাল সতর্কতা জারি হয়েছে তাপপ্রবাহের জন্য। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। সেই কারণেই আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। তাই দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। এমনকি আগের সমস্ত রেকর্ড ভেঙে যেতে পারে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূম এবং বাঁকুড়া এই সাত জেলায়। এছাড়াও আজ তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও গাঙ্গেয় সমভূমির কিছু অংশে। আগামীকাল ছুটির দিনে আরও অস্বস্তি বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই দিনগুলি এই সাত জেলার মানুষকে দিনের বেলায় বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোতে মানা করা হয়েছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের সঙ্গে অস্বস্তি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরের কোনো জেলায় আজ ঝড়বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। তবে আগামীকাল উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস। কিন্তু আজ এই জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে বলে জানা গেছে। একইসঙ্গে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক ও তুলনামূলক বেশি গরম থাকতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা