Advertisements

School Rule: স্কুলে বিদ্যুৎ অপচয় আর নয়, কড়া ভাষায় নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

গত বৃহস্পতিবার নবান্নে বৈঠক ছিল। আর সেই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন দুপুর আড়াইটে নাগাদ সমস্ত দপ্তরকে নিয়ে তিনি প্রশাসনিক বৈঠক চালিয়েছিলেন। ছিলেন অন্যান্য মন্ত্রীরা, তাদের মধ্যে ছিলেন মেয়র ফিরহাদ হাকিম, মন্ত্রী সুজিত বসু সহ একাধিক দপ্তরের সচিব। মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠকেই বিদ্যুৎ অপচয় করতে বারণ করলেন, কড়া ভাষায় তিনি জবাব দিলেন।

মুখ্যমন্ত্রী কি বললেন? চলুন জেনে নি

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি জানতে পারছেন যে অনেক সময় সরকারি অফিসে লোক থাকছে না অথচ ফ্যান, এসি ব্যবহার করা হচ্ছে, এভাবে বিদ্যুতের অপচয় আর তিনি বরদাস্ত করবেন না। এতটাই কড়া ভাষায় বলেছেন, যে এই কয়েক ঘন্টার মধ্যে বিদ্যুৎ অপচয়ের বন্ধ করতে রাজ্যের স্কুলগুলিতে স্কুল শিক্ষা দপ্তরের নির্দেশিকা পৌঁছে গেছে।

তিনি আরো জানিয়ে দিয়েছেন, রাজ্যে বিদ্যুতের চাহিদা দিনের পর দিন ধরে বেড়েই চলেছে। এইরকম পরিস্থিতিতে যাতে কোন জায়গাতেই সরকারি কোন অফিস আদালত কিংবা বহু স্কুলে যাতে বিদ্যুৎ অপচয় করা না হয়, সে দিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়গুলিতেই প্রয়োজন এর বাইরে বিদ্যুৎ অপচয় করা যাবে না, প্রতিটি জেলা শিক্ষা দপ্তরকে নিয়মিত এ বিষয়ে নজরদারি চালাতে বলা হয়েছে।

অতিরিক্ত বিদ্যুতের বিল আসা দেখে বেশ ক্ষুব্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাও তিনি বৈঠকে স্পষ্টভাবেই জানিয়ে দেন তিনি আরো বলেন, যে দপ্তরের এসি ২৬ ডিগ্রির ওপরে চালানো যাবে না, এমনকি যদি প্রয়োজন হয় তাহলে প্রতিটি ভবনের মাথার সোলার প্যানেল বসাতে হবে। বোঝাই যাচ্ছে, যে বিদ্যুৎ নিয়ে বেশ উদ্বিগ্ন হয়েছেন মমতা। তবে তার কথা শুনে যদি সত্যি সত্যি বিদ্যুতের বিল খানিকটা বাঁচানো যায়, তাহলে প্রাকৃতিক শক্তিকেও আমরা খানিকটা রক্ষা করতে পারব একথা নিঃসন্দেহে বলতেই হবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow