whatsapp channel

Indian Railways: ট্রেনের জানালা থেকে চায়ের কাপ ফেললেও হবে জরিমানা, লাগু হয়ে গেল এই কড়া নিয়ম

সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবং যাত্রীদের অত্যাধুনিক পরিষেবা দেওয়ার উদ্দেশ্যে একের পর এক দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে ভারতীয় রেল (Indian Railways)। বুলেট ট্রেন (Bullet Train) সেই পরিকল্পনাগুলোর মধ্যে অন্যতম। বলা…

Avatar

Debaprasad Mukherjee

সময়ের সঙ্গে তাল মিলিয়ে এবং যাত্রীদের অত্যাধুনিক পরিষেবা দেওয়ার উদ্দেশ্যে একের পর এক দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে ভারতীয় রেল (Indian Railways)। বুলেট ট্রেন (Bullet Train) সেই পরিকল্পনাগুলোর মধ্যে অন্যতম। বলা বাহুল্য, এই ট্রেনকে কেন্দ্র করে উদ্দীপনার শেষ নেই জনসাধারণের মধ্যেও। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার পর থেকেই জাপানের মতো ভারতে সুপারফার্স্ট, বুলেট ট্রেন চালু করার পরিকল্পনার কথা ঘোষণা করেন নরেন্দ্র মোদী। এবার তাঁর সেই স্বপ্নের পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে।

তবে এসবের পাশাপাশি ভারতের বর্তমান রেল ব্যাবস্থার উন্নতিসাধনের জন্য একাধিক কাজ শুরু করেছে ভারতীয় রেলমন্ত্রক। একদিকে যেমন চালু হয়েছে সেমি হাইস্পিড বন্দে ভারত ট্রেন ও অমৃত ভারত ট্রেন, অন্যদিকে আগের দ্রুতগতির ট্রেনগুলির উন্নতিসাধন ঘটছে। এছাড়াও আরো অনেক ব্যবস্থা গ্রহণ করেছে ভারতীয় রেল। যার মধ্যে অন্যতম হল রেল স্টেশনগুলিকে পুনর্নির্মাণ, সেগুলির সঠিকভাবে চালনা এবং স্টেশনগুলিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বিষয়টিও। আর এবার স্টেশন ও রেল ট্র্যাক পরিষ্কার রাখার বিষয়ে এক কড়া পদক্ষেপ গ্রহণ করলো রেলমন্ত্রক।

উল্লেখ্য, এতদিন অবধি রেল স্টেশনের প্ল্যাটফর্মে নানারকম আবর্জনা ফেললে তার জন্য জরিমানা ধার্য করার নিয়ম লাগু ছিল। তবে এবার থেকে রেলের লাইনে আবর্জনা ফেললেও সেটি দণ্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে বলে জানা গেছে রেল সূত্রে। জানা গেছে, এবার থেকে ট্রেন থেকে জানালার বাইরে চিপসের প্যাকেট, যেকোনো কাগজ টুকরো, প্লাস্টিক বা চায়ের কাপ বা ভাঁড় ফেললেও সেটিকে অপরাধ বলে গণ্য করা হবে। একইসঙ্গে এর জন্য রেলের আইনের 145(C) ধারায় গ্রেপ্তার করা হবে অভিযুক্তকে। এই প্রসঙ্গে পূর্ব রেলের আরপিএফের আইজি পরমশিব জানিয়েছেন, আইনটি পুরনো হলেও তা এবার কড়াভাবে প্রয়োগ করা হবে।

সূত্রের খবর, ট্রেনের স্টেশনে আবর্জনা ফেলার অভ্যাস অনেকেরই চলে গেছে। যাদের এমন অভ্যাস রয়েছে, তারাও জরিমানার ভয়ে আর সে কাজ করেন না। তবে ট্রেনের লাইনে এমন কাজ এখন ওরে সব জায়গাতেই দেখা যাচ্ছে। তাই যারা এই ধরণের কাজ করছেন, তাদের উচিত শিক্ষা দিতে এই পদক্ষেপ গ্রহণ ককরে হচ্ছে। এই বিষয়ে রেলের এক সহকারী কমার্শিয়াল ম‌্যানেজার বলেন, ”স্টেশনগুলি অমৃত ভারত প্রকল্পে নতুন রূপে সাজানো হচ্ছে। ফলে পরিচ্ছন্নতা বজায় রাখাটা অভ‌্যাসে পরিণত করতে হবে।”

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা