whatsapp channel

Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, ৩ জেলায় প্রবল বৃষ্টির সতর্কতা জারি

জুনেই বাংলায় প্রবেশ ঘটেছে বর্ষার। মাঝেসাজে জেলায় জেলায় বদলে যাচ্ছে আবহাওয়া। ভারী বৃষ্টিতে ইতিমধ্যেই ভাসছে উত্তরবঙ্গ। হাওয়া অফিস বলছে, এসপ্তাহেই দক্ষিণবঙ্গের সব জেলায় বর্ষা ঢুকে পড়বে। ইতিমধ্যেই জেলায়-জেলায়  বৃষ্টি মেঘ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

জুনেই বাংলায় প্রবেশ ঘটেছে বর্ষার। মাঝেসাজে জেলায় জেলায় বদলে যাচ্ছে আবহাওয়া। ভারী বৃষ্টিতে ইতিমধ্যেই ভাসছে উত্তরবঙ্গ। হাওয়া অফিস বলছে, এসপ্তাহেই দক্ষিণবঙ্গের সব জেলায় বর্ষা ঢুকে পড়বে। ইতিমধ্যেই জেলায়-জেলায়  বৃষ্টি মেঘ জমতে শুরু করেছে আকাশে। সেইসঙ্গে কোথাও কোথাও হচ্ছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতও। ফলে নাভিশ্বাস ওঠা গরম থেকে খানিক স্বস্তি পেয়েছে বঙ্গবাসী। জুলাইয়ের মাঝামাঝি সময়েই মোটামুটি স্বস্তিদায়ক আবহাওয়া রয়েছে রাজ্যে।

হাওয়া অফিস জানিয়েছে যে ইতিমধ্যে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এই ঘূর্ণাবর্তের প্রভাবেই একটি অক্ষরেখা বিস্তৃত হতে চলেছে উত্তর ভারত অবধি। সেই কারণে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গেও মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা রাজ্যে। কলকাতা সহ গাঙ্গেয় ও উপকূলীয় জেলায় আগামী কয়েকদিন বজায় থাকতে চলেছে স্বস্তিদায়ক আবহাওয়া। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ সকাল থেকেই শহর কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রার বৃদ্ধি ঘটছে। আর এই কারণে পাল্লা দিয়ে বাড়ছে অর্দ্রতাজনিত অস্বস্তিও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ কলকাতার বিক্ষিপ্ত অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আজ শহরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে চলেছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকতে পারে ৮৪ শতাংশ ও ৬৪ শতাংশের মাঝামাঝি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে তুমুল বর্ষা হলেও এখনো সেই একইভাবে বৃষ্টির থেকে উপেক্ষিত দক্ষিণবঙ্গের জেলাগুলি। তবে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের কারণে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে মৌসম ভবন। আজকের পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির আকাল হলেও উত্তরবঙ্গে কিন্তু ভারী বৃষ্টি চলছে। আজও দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার-এই তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এদিন এই তিন জেলায় অতিপ্রবল বৃষ্টি হতে পারে। এছাড়াও কালিম্পং, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি দক্ষিণ দিনাজপুর ও মালদহে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা