Hoop News

শুধু আধার কার্ড আর যথেষ্ট নয়, এবার এই কার্ড বানানো হবে বাধ‍্যতামূলক, এল বড় আপডেট

যেকোনো ভারতীয় নাগরিকের কাছেই আধার কার্ড (Aadhar Card) অত‍্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। ভারতীয় নাগরিকত্বের অন‍্যতম প্রমাণ এটি। তাই প্রত‍্যেক ভারতবাসীরই আধার কার্ড তৈরি করা খুব জরুরি। তবে এবার আধার কার্ড সংক্রান্ত একটি বড় আপডেট সামনে এসেছে। জানা যাচ্ছে, এবার বানাতে হবে নতুন ভূ আধার কার্ড। নিজস্ব পরিচয়ের জন‍্য যেমন রয়েছে আধার কার্ড, তেমনি নিজেদের থাকার জমির জন‍্য তৈরি করতে হবে ভূ আধার কার্ড। শোনা যাচ্ছে, প্রত‍্যেক ভারতীয়কেই করতে হবে এই কাজটি।

আধার কার্ড বর্তমানে অত‍্যন্ত জরুরি নথি হয়ে উঠেছে। এবার আধার কার্ডের আদলে তৈরি হতে চলেছে ভূ আধার, এটি চালু হলে দেশবাসীরা আরো সুবিধা পেতে পারবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সদ‍্য কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন এই কার্ডের কথা। এই নতুন ভূ আধার কার্ডে দেশবাসী আরো সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে। কিন্তু এই ভূ আধার লঞ্চের কারণ কী?

জানা যাচ্ছে, দেশ জুড়ে গ্রাম এবং শহরের ভূমি সংস্কারের লক্ষ‍্য নিয়েই শুরু হচ্ছে এই উদ‍্যোগ। পাশাপাশি দেশের সমম্ত জমিজমাকে একত্র নিয়ে আসা করতে পারেন এই নতুন ধরণের নিয়মের জোরে। বিশেষজ্ঞদের ধারণা, এখানে তিন মাসের মধ‍্যে করতে হবে জমির ডিজিটালাইজেশন। Bhau-Aadhar এর মাধ‍্যমে হবে এই কাজ। জানা যাচ্ছে, এই কার্ডে থাকবে ১৪ ডিজিট নম্বর। জমির আলাদা নম্বর প্রশাসনের কাছে থাকবে এই কার্ডের মাধ‍্যমে। এতে সহজেই জমি শণাক্ত করা যাবে।

ULPIN Bhu-Aadhaar এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে এই কার্ডের ব‍্যাপারে তথ‍্য পাওয়া যাবে। তবে এ সংক্রান্ত কোনো বিশেষ নিয়ম এখনো প্রকাশ করা হয়নি।

Related Articles