whatsapp channel

Winter Update: কোথাও প্রবল ঠান্ডা, কোথাও তুষারপাত! আজ থেকেই রাজ্যের এইসব জেলায় শীতের দাপুটে ইনিংস

ডিসেম্বরের শুরুতে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি বাংলায়। কারণ কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় 'মিগজাউম'-এর প্রভাবে শীতের আগমন কিছুটা ব্যাহত হলেও ঘূর্ণিঝড়ের আশঙ্কা কেটে যেতেই ফের শীতের আমেজ অনুভূত হচ্ছে রাজ্যজুড়ে। গতকাল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ডিসেম্বরের শুরুতে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি বাংলায়। কারণ কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর প্রভাবে শীতের আগমন কিছুটা ব্যাহত হলেও ঘূর্ণিঝড়ের আশঙ্কা কেটে যেতেই ফের শীতের আমেজ অনুভূত হচ্ছে রাজ্যজুড়ে। গতকাল থেকেই কুয়াশায় ঢাকছে চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে চারপাশ। ফলে পৌষের আগমবের আগেই যে বাংলায় শুরু হয়েছে শীতের প্রভাববিস্তার, তা স্পষ্টভাবে বলাই যায়।

Advertisements

গতকাল ফএকেই বৃষ্টি থেমেছে দক্ষিণবঙ্গে। গতকাল মেঘলা আকাশ থাকলেও আজ থেকে আকাশের মেঘ সরে গিয়ে উঠেছে ঝলমলে রোদ। আর সেই সঙ্গে একইভাবে তাপমাত্রার পতন ঘটছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামীকাল থেকেই হাড়কাপানো শীত পড়তে চলেছে জেলায় জেলায়, এমনটাই পূর্বাভাস মিলেছে হাওয়া অফিস থেকে। একিয়াঙ্গে আজ থেকে তুষারপাত ঘটতে পারে রাজ্যে, এমনটাও ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। তবে আজ থেকেই সূর্যাস্তের পর ব্যাপকভাবে পারদের পতন ঘটবে শহরে। এর ফলে শীতের মেজাজ আজ থেকে পরিলক্ষিত হবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ থেকে ব্যাপকভাবে পারদের পতন ঘটবে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ থেকেই। তাই শীতের মেজাজ আজ থেকেই বুঝতে পারবেন বঙ্গবাসী।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: গতকাল বৃষ্টি হলেও আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তবে আগামী রবিবার দার্জিলিং জেলায় বৃষ্টি বা তুষারপাত হতে পারে। মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পঙে বৃষ্টি হতে পারে বা বরফ পড়বে। তাই উত্তরবঙ্গে প্রবল ঠান্ডা পড়তে চলেছে এই বছরই, এমনটাই মনে করা হচ্ছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা