Hoop News

Gas Cylinder Price: মাত্র ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার, উপকৃত হবেন ৪৬ লক্ষ মানুষ

যাদের বাড়িতে গ্যাস সিলিন্ডার আছে, তাদের জন্য আছে দারুন একটা সুখবর, এবার হাজার টাকা নয়, মাত্র ৫০০ টাকাতেই আপনি পেয়ে যাবেন গ্যাস সিলিন্ডার। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাদের অসাধারণ সিদ্ধান্তের জন্য উপকৃত হতে পারে প্রায় ৪৬ লক্ষ মানুষ। তবে কি ভাবছেন এমন সিদ্ধান্তকে পশ্চিমবঙ্গ সরকার নিয়েছে? একদমই নয়, এরকম সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানার সরকার।

হরিয়ানার জিন্দে রাজ্যস্তরের তীজ মহোৎসবে অনুষ্ঠিত অনুষ্ঠানে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনি মহিলাদের জন্য একাধিক ঘোষণা করেছেন। যার মধ্যে অন্যতম হল মাত্র ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার। মুখ্যমন্ত্রী বলেন, ‘হরিয়ানায় প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগী পরিবারগুলি এখন ৫০০ টাকা দিয়ে একটি গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন। যার ফলে রাজ্যের প্রায় ৪৬ লক্ষ পরিবার উপকৃত হতে পারে, যাদের আয় ১.৮০ লক্ষ টাকারও কম।

তবে শুধু এমন নয়, স্কুলে পড়া মেয়েরা, যারা অপুষ্টিতে ভুগছেন তাঁদের জন্য মুখ্যমন্ত্রীর দুধ উপহার প্রকল্পের আওতায় ১৫০ দিনের ফর্টিফায়েড দুধ দেওয়া হবে। এতে উপকৃত হবে ২.৬৫ লক্ষ মহিলা। মুখ্যমন্ত্রী হরিয়ানা মাতৃশক্তি উদ্যোক্তা প্রকল্পের অধীনে স্বনিযুক্তি স্থাপনের জন্য দেওয়া ঋণের পরিমাণ বাড়িয়ে দিয়েছে ৫ লক্ষ টাকা।

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে দৈনিক প্রয়োজনের জন্য ঘূর্ণায়মান তহবিল ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে দেওয়া হয়েছে প্রায় ৩০ হাজার টাকা করার কথা ঘোষণা করেন নায়াব সিং। গ্রুপ সখীর মাসিক সাম্মানিকও ১৫০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীগুলির বোনেদের ক্ষমতায়নের জন্য মুখ্যমন্ত্রী ১০০ কোটি টাকার বিনা সুদে ঋণ দেওয়া হয়েছে। চলতি অর্থবর্ষে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ৪৯০ কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে নেওয়া হয়েছে।

Related Articles