Hoop News

Weather Forecast: শনিবার থেকে প্রবল দুর্যোগ জেলায় জেলায়, শুক্রবার কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

মার্চের শেষলগ্নে শীত উধাও হয়েছে বাংলা থেকে। যদিও ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে থেকে শীতের ফিকে হওয়ার প্রভাব দেখা গিয়েছিল রাজ্যের বুকে, তাও অকাল বৃষ্টি শীতের আমেজ কিছুটা ধরে রেখেছিল দক্ষিণবঙ্গে। তাই বসন্তের শুরুতেও পারদ পতন অব্যহত ছিল বাংলায়। তবে সেই সুখ যে এবার এই বছরের জন্য শেষ হতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। কারণ ইতিমধ্যে পারদের অঙ্কটা বাড়ছে জেলায় জেলায়। একইসঙ্গে সকাল-সন্ধ্যে শীতের আমেজও উধাও হচ্ছে একটু একটু করে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ রাজ্যের একাধিক জেলায় থাকছে বৃষ্টির ভ্রুকুটি। তার কারণ হল ঘূর্ণাবর্ত। হাওয়া অফিস জানিয়েছে যে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও কেরালাতে। এছাড়াও একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে বিহার থেকে অসমের মধ্যে। পাশাপাশি, আরেকটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে কর্নাটক থেকে বিদর্ভের মধ্যে। আর এইসব প্রাকৃতিক ঘটনার প্রভাবে বঙ্গোপসাগর থেকে দক্ষিণমুখী বায়ুর সঙ্গে রাজ্যে জলীয় বাষ্প ঢুকছে। এর ফলে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। আজ ও আগামীকাল একাধিক রাজ্যের পাশাপাশি ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আগামীকাল শহরে বজ্রবিদ্যুৎ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে আজ সকাল থেকেই কখনো মেঘাচ্ছন্ন পরিষ্কার আবার কখনো পরিষ্কার থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে মেঘ ঘনিয়ে তৈরি হবে দুর্যোগ পরিস্থিতি। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে প্রাপ্ত দিয়েছে রিপোর্ট অনুযায়ী, আজ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ জেলায়। এছাড়াও আগামীকাল, অর্থাৎ শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, নদিয়া ও মুর্শিদাবাদ জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আগামী রবিবার অবধি এমনই দুর্যোগের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। সেই সঙ্গে দিনের বেলায় পাল্লা দিয়ে বাড়বে পারদের অঙ্ক।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হবে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং ও কালিম্পং জেলায়। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া থাকবে পরিস্কার। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা