whatsapp channel

PMKY: অ্যাকাউন্টে ঢুকবে না কিষান যোজনার টাকা, এই ছোট্ট ভুল করলেই মারাত্মক ক্ষতি

'জয় জওয়ান, জয় কিষান'- এই শ্লোগান ভারতের মাটিতেই দেওয়া হয়। কারণ কৃষকরা আমাদের দেশের একটি মূল অর্থনৈতিক স্তম্ভ হিসেবে কাজ করেন। কারণ, কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

‘জয় জওয়ান, জয় কিষান’- এই শ্লোগান ভারতের মাটিতেই দেওয়া হয়। কারণ কৃষকরা আমাদের দেশের একটি মূল অর্থনৈতিক স্তম্ভ হিসেবে কাজ করেন। কারণ, কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তবে সরকার বারেবারে নানা প্রকল্পের মাধ্যমে কৃষকদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছে। স্বাধীনতার পর থেকেই কৃষকদের উন্নীত করতে রূপায়িত হয়েছে একাধিক প্রকল্পের।

মোদি সরকার কয়েকবছর আগে দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রকল্পের অধীনস্থ কৃষকদের জন্য আসতে চলেছে সুখবর। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র অধীনে, পরবর্তী অর্থাৎ ১৫ তম কিস্তির টাকা ১৫ নভেম্বর থেকেই কৃষকদের অ্যাকাউন্টে ঢুকতে শুরু করেছে। এই কিস্তিতেও আগের মতোই ২,০০০ টাকা দেওয়া হচ্ছে। তবে অনেকেই এমন রয়েছেন, যাদের লিয়াতে নাম থাকা সত্ত্বেও টাকা ঢোকেনি। এরকম ও এক চাষী দুঃচিন্তায় পড়ছেন এখনো। তবে এক্ষেত্রে টেনশনের কোনো কারণ নেই।

কারণ কয়েকটি কাজ না করলেই কিন্তু কৃষকরা এই টাকা পাবেন না, এই কথা সরকারের তরফে জানানো হয়েছে। এই প্রকল্পের মধ্যে স্বচ্ছতা আনতেই কেন্দ্রের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে জানানো হয়েছে যে, সুবিধাভোগী কৃষকরা তাদের ই-কেওয়াইসি না করালে এই টাকা পাবেন না। এই কাজটি কৃষকরা ফেসিয়াল ই-কেওয়াইসি সিস্টেমের মাধ্যমে করাতে পারেন। এছাড়াও প্রধানমন্ত্রী কিষান যোজনার জন্য আবেদন করার সময় প্রতিটি কৃষককে আবেদনপত্র যাচাই করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আবেদনপত্রে কোনরূপ ভুল থাকলে কিন্তু এই টাকা মিলবে না।

তবে এইসব কাজ সম্পন্ন করেও অনেকে টাকা পাচ্ছেন না। অনেকেরই আবেদনপত্রে ভুল নেই, তারাও অনেকে টাকা পাননি। তাদেরও হতাশ হওয়ার কারণ নেই। তাদের জন্য রয়েছে যোগাযোগ করার একাধিক ব্যবস্থা। প্রথমত, এমনটা হলে যেকেউ pmkisan-ict@gov.in ইমেলে যোগাযোগ করতে পারেন ৷ এছাড়া হেল্পলাইন নম্বর 155261 বা 1800115526 (Toll Free) বা 011-23381092 নম্বরে ফোন করে যোগাযোগ করতে পারেন। এতে সুরাহা মিলবে অনেকাংশে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা