Finance News

প্রতি মাসে ৫০০০ টাকা করে পাবেন প্রবীণ নাগরিকরা, বিশেষ প্রকল্প সরকারের

প্রবীণ নাগরিকদের (Senior Citizen) জন্য বিভিন্ন প্রকল্পের অবতারণা করেছে সরকার। ভারতের স্থায়ী বাসিন্দা এবং সিনিয়র সিটিজেন হলে একটি দারুণ সুখবর অপেক্ষা করছে। কৃষিকাজ করে কিংবা মজুরি করে বা ছোটখাটো ব্যবসা করে যারা জীবিকা নির্বাহ করেন, বৃদ্ধ বয়সে তারা আয়ের সুযোগ পান। এবার সরকারের তরফে বৃদ্ধদের সাহায্য করতে চালু করা হল একটি বিশেষ প্রকল্প। অটল পেনশন যোজনা আনা হয়েছে সরকারের তরফে।

মূলত এই পেনশন স্কিমের অধীনে যে কেউ নিজের নাম রেজিস্টার করতে পারে। তবে সম্প্রতি এই যোজনার নিয়ম পরিবর্তন করা হয়েছে। এখন যারা আয়করের নজরে আসে না শুধুমাত্র তারাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। ১৮ থেকে ৪০ বছর বয়সীরা এখন এই যোজনার অধীনে রেজিস্টার করতে পারবেন। উল্লেখ্য, অটল পেনশন যোজনার অধীনে ৬০ বছর বয়সের পর একজন মানুষ ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশনের সুবিধা পেয়ে থাকেন।

অটল পেনশন যোজনার অধীনে মাসিক ৫০০০ টাকা পেতে কোন বয়সে কত টাকা জমা করতে হবে তা জেনে নিন এই প্রতিবেদনেই। এই যোজনার অধীনে মাসিক, ত্রৈমাসিক এবং ষান্মাসিক টাকা জমা দেওয়া যায়। প্রতি মাসে বয়স অনুসারে স্থায়ী অবদান জমা দিতে হবে। যদি ত্রৈমাসিক ভাবে টাকা জমা দেওয়া হয় তাহলে প্রতি তিন মাসে টাকা জমা করতে হবে আর নয়তো প্রতি ছয় মাসে টাকা জমা করতে হবে।

একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা এর জন্য বাধ্যতামূলক। কারণ যোজনায় অবদানের অর্থ যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কাটা হবে তেমনি পেনশনও জমা পড়বে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে থাকলে সেটিকে অটল পেনশন স্কিমের সঙ্গে লিঙ্ক করাতে হবে। যদি ১৮ বছর বয়সে অ্যাকাউন্ট খুলে বৃদ্ধ বয়সে প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে চান তাহলে মাসে ২১০ টাকা, ত্রৈমাসিক ৬২৬ টাকা এবং ষান্মাসিক ১২৩৯ টাকা করে জমা করতে হবে। ১৯ বছর বয়সে অ্যাকাউন্ট খুললে মাসে ২২৮ টাকা, ত্রৈমাসিক ৬৭৯ টাকা আর অর্ধ বার্ষিকীতে ১৩৪৯ টাকা রাখতে হবে।

Related Articles