PMVY: নূন্যতম সুদের হারে ২ লক্ষ টাকার ঋণ দেবে মোদি সরকার, দেখে নিন আবেদন পদ্ধতি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements

ভারতের পারিবারিক কলাকে বাঁচিয়ে রাখতে কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্প (PM Viswakarma Yojna) একটি যুগান্তকারী উদ্যোগ। ১৩ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ সহ কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই যোজনা কিছুমাস আগেই অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার স্বাধীনতা দিবসের ভাষণে এই প্রকল্পের সূচনার ঘোষণা তার বাস্তবায়নের মঞ্চ তৈরি করেছে।

প্রথাগত দক্ষতাসম্পন্ন ব্যক্তিদের সমর্থন করার জন্য এই প্রকল্পকে সাজিয়ে তোলা করা হয়েছে। এই প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য হল স্থানীয় শ্রমিকদের জন্য যারা গ্রামীণ অর্থনীতির সিংহভাগ চালনায় সহায়ক ভূমিকা পালন করছেন তাদের নূন্যতম শর্তে ঋণ প্রদান করা। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, এই স্কিমের লঞ্চের সময়, প্রায় ৪০ লক্ষ কারিগরদের পরিবারকে উপকৃত করার সম্ভাবনার কথা তুলে ধরেন৷

■ পিএম বিশ্বকর্মা স্কিমের মূল বৈশিষ্ট্য:

● ঐতিহ্যবাহী বাণিজ্য কভারেজ: প্রাথমিকভাবে, এই স্কিমটি ১৮ টি ঐতিহ্যবাহী ব্যবসাকে অন্তর্ভুক্ত করবে, যা “গুরু-শিষ্য পরম্পরা” বা কারিগর এবং কারিগরদের মধ্যে ঐতিহ্যগত দক্ষতার পারিবারিক চর্চাকে রক্ষা করবে যারা হাতে-কলমে কাজের উপর নির্ভর করে।

● আর্থিক ব্যয়: এই প্রকল্পটি ১৩ হাজার কোটি টাকার একটি উল্লেখযোগ্য আর্থিক ব্যয়ের গর্ব করে, যা গ্রামীণ বাণিজ্যের উন্নতির জন্য নির্ধারিত। নির্বাচিত ব্যবসার মধ্যে রয়েছে কাঠমিস্ত্রি, নৌকা তৈরি, কামার, তালা তৈরি, মৃৎশিল্প, স্বর্ণকার, নাপিত, সেলাই, রাজমিস্ত্রি এবং মালা তৈরি।

● স্বীকৃতি এবং শংসাপত্র: কারিগর এবং কারিগররা তাদের পেশাদার পরিচয়ে অবদান রেখে পিএম বিশ্বকর্মা সার্টিফিকেট এবং আইডি কার্ড ইস্যু করার মাধ্যমে স্বীকৃতি পাবেন।

● ক্রেডিট সাপোর্ট: এই স্কিমটি প্রথম ধাপে ১ লক্ষ টাকা এবং দ্বিতীয় ধাপে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সহায়তা প্রদান করে, যার সুদের হার ৫%৷

● দক্ষতা বৃদ্ধি: এটি দক্ষতা বৃদ্ধির সুযোগ দেয়, টুলকিটকে উৎসাহিত করে, ডিজিটাল লেনদেন প্রচার করে এবং বিপণন সহায়তা প্রসারিত করে।

● প্রশিক্ষণ এবং উপবৃত্তি: দক্ষতা উন্নয়ন কর্মসূচী মৌলিক এবং উন্নত উভয় ধরনের প্রশিক্ষণকে অন্তর্ভুক্ত করে। অংশগ্রহণকারীরা তাদের প্রশিক্ষণ সময়কালে প্রতিদিন 500 টাকা উপবৃত্তি পাওয়ার অধিকারী।

● আধুনিক সরঞ্জাম এবং সরঞ্জাম: সুবিধাভোগীরা তাদের দক্ষতা এবং উত্পাদনশীলতা বাড়াতে, আধুনিক সরঞ্জাম সংগ্রহের জন্য ১৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তার জন্য যোগ্য৷

● গুণমানের উন্নতি: এই প্রকল্পের লক্ষ্য কারিগর এবং কারিগরদের দ্বারা তৈরি পণ্য এবং পরিষেবাগুলির গুণমান এবং বিশ্বব্যাপী নাগালের উন্নতি করা। এটি দেশীয় এবং বৈশ্বিক মূল্য শৃঙ্খলের মধ্যে তাদের একীকরণের উপর জোর দেয়।

■ এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য যোগ্যতার মানদণ্ড

● ভারতীয় নাগরিকত্ব: পিএম বিশ্বকর্মা কৌশল সম্মান যোজনার জন্য যোগ্য হতে আবেদনকারীদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

● কারিগর বা কারিগর: বিশ্বকর্মা কৌশল সম্মান যোজনার সুবিধা পেতে আবেদনকারীকে একজন ঐতিহ্যবাহী কারিগর বা কারিগর হতে হবে।

● বয়সের সীমা: স্কিমে আবেদন করার জন্য কোনো বয়সের সীমাবদ্ধতা নেই। প্রধানমন্ত্রী

■ বিশ্বকর্মা যোজনার জন্য কীভাবে আবেদন করবেন

যারা দক্ষতা প্রশিক্ষণ চাইছেন, তাদের জন্য PM বিশ্বকর্মা যোজনা অনলাইন রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে। এখন পর্যন্ত, প্রকল্পটি ঘোষণা করা হয়েছে, তবে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিশদ প্রতীক্ষিত।

whatsapp logo
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা