whatsapp channel

একবারে ২০০০ টাকা পাবেন হাতে, এইভাবে আবেদন করুন সরকারি প্রকল্পে

বর্তমানে রাজ্য এবং দেশবাসীর জন্য একাধিক প্রকল্প চালু রয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের (State Government)। বিশেষ করে পশ্চিমবঙ্গে তৃণমূল সরকার গঠন করার পর থেকে একের পর এক প্রকল্প শুরু করেছেন…

Avatar

Nirajana Nag

বর্তমানে রাজ্য এবং দেশবাসীর জন্য একাধিক প্রকল্প চালু রয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের (State Government)। বিশেষ করে পশ্চিমবঙ্গে তৃণমূল সরকার গঠন করার পর থেকে একের পর এক প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কন্যাশ্রী, যুবশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার মতো প্রকল্পগুলি রাজ্যের সাধারণ মানুষের জন্য চালু করা হয়েছে। বিশেষ করে সরকারের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে মহিলাদের মধ্যে।

রাজ্যের মহিলাদের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তুলতে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটি শুরু করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। বিগত দু বছর ধরে গোটা রাজ্যের বহু মহিলা এই প্রকল্পের জোরে লাভবান হয়েছেন। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেয়ে থাকেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছিল ১২০০ টাকা। তবে লক্ষ্মীর ভাণ্ডার একমাত্র প্রকল্প নয় যেখানে নগদ টাকা দেওয়া হয়। আরো এক প্রকল্প রয়েছে যেখানে মাসে ২০০০ টাকা পাওয়া যাবে।

একবারে ২০০০ টাকা পাবেন হাতে, এইভাবে আবেদন করুন সরকারি প্রকল্পে

কথা হচ্ছে যুব উৎসাহ প্রকল্পের ব্যাপারে। ২০১৩ সালে এই প্রকল্প চালু করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। পরবর্তী কালে এই প্রকল্পই নাম বদলে হয়ে ওঠে যুবশ্রী প্রকল্প। রাজ্যের বেকার যুবক যুবতীদের আর্থিক ভাবে স্বাবলম্বী তৈরি করতে এই প্রকল্প চালু করা হয়। আগে ১৫০০ টাকা করে দেওয়া হত এই প্রকল্পের আওতায়। তবে সম্প্রতি এই টাকার পরিমাণ ৫০০ টাকা বাড়িয়ে ২০০০ টাকা করা হয়েছে।

উল্লেখ্য, রাজ্যের যেসব যুবক যুবতীরা কোনো সরকারি বা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত নন, তারা এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। এর জন্য এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে আবেদনকারীর নাম থাকতে হবে। আবেদনের জন্য নূন্যতম বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৪০ বছর হতে হবে। আবেদনকারীকে নূন্যতম অষ্টম শ্রেণি পাশ হতে হবে। যে সমস্ত নির্বাচিত আবেদনকারীরা বিভিন্ন শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেবেন তারা এই প্রকল্পের অধীনে ভাতা পাবেন।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই